Wednesday, March 27, 2024
ইন্টারভিউ

অমিতানন্দ দাশের সঙ্গে এক সান্ধ্য কল্প-আড্ডা

One thought on “অমিতানন্দ দাশের সঙ্গে এক সান্ধ্য কল্প-আড্ডা

  • নির্জন সেন

    কল্পবিশ্বের এই ব্যাপারটা আমার খুব ভালো লাগে। প্রথিতযশা পাকামাথাদের ইন্টারভিউ বের করা। এই কথোপকথনটাও বেশ লাগলো। উপরোক্ত কথোপকথনে স্মৃতিচর্চাই বেশী হয়েছে, উপদেশ দিয়েছেন কম। সেটা অবশ্য জ্ঞানী মানুষদের কাছ থেকে আদায় করাও মুশকিল।
    সবকথাই যে মনে ধরলো তা নয়, যেমন বাঙালি পাঠকের উপর ওঁর আস্থা বেশ কম। তবে এঁদের কথোপকথন থেকে বিশেষত নবীন লেখকরা খুবই উপকৃত হবেন। একটা কথা খুব দামী বলেছেন যে, লেখকদের এক জায়গায় হয়ে আড্ডা দেওয়াটা খুব জরুরী। যেটা সাগরময় ঘোষও খুব এনকারেজ করতেন। কল্পবিশ্ব টিম এটা নিয়ে একটু ভাবতে পারে।
    অবিশ্যি আগেকার দিনের মত সেই আড্ডাঘরে জমায়েত হয়ে চা ও সিঙারা সহযোগে অনন্ত আড্ডা দেওয়া, সেইদিন আর নেই। প্রধান অসুবিধে লেখকরা সবাই একজায়গায় থাকেনও না। কেউ কলকাতা তো কেউ বেঙ্গালুরু। ভারতবর্ষের বাইরেও বহু বাঙালি আছেন। আজকের আড্ডা দেওয়ার প্রধান মাধ্যম হল ফেসবুক। তবু যে আড্ডা হয় না তার কারণ লেখকরা কেউ পরস্পরকে চেনেন না। মুখোমুখি আলাপ না থাকলে ভরসা করে মন খোলা যায় না। ফেসবুকের আলাপেও আজকাল অনেকে বিয়ে করতে ছুটছে বটে কিন্তু একটা বয়সের পর আর সেটা হয় না। এই আলাপ করিয়ে দেওয়ার কাজটা কল্পবিশ্ব নিতে পারে। মাঝেমধ্যে এক একটা মিট করে, এই ধরুন পুজোর সময়, কি পয়লা বৈশাখে। একবার আলাপ পরিচয় হয়ে গেলে এঁরা কল্পবিশ্ব গ্রুপেই দেদার আড্ডা দিতে পারবেন বলে আমার বিশ্বাস। এই যেমন ধরুন দেখা হলে সুদীপদার কি সন্তুদার কাছে দুচার-ঘা খেতে পারি এই ভরসা না থাকলে কি আর মন খুলে ওঁদের লেখার বিরূপ সমালোচনা করতে আমিই পারব?

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights