সম্পাদকীয়

রচনা  : কল্পবিশ্ব সম্পাদকমন্ডলী

অলঙ্করণ : দেবজ্যোতি ভট্টাচার্য (চিত্রচোর)

হেমন্তকাল বরাবরই অবহেলিত। কিন্তু গরমের প্যাচপ্যাচানি আর বৃষ্টির একঘেয়েমির পরে চমৎকার আবহাওয়ার এই ঋতু কেমন করে যেন শীতের আগে একটা প্রিকোয়েলের মতো আসে আর চলে যায়। ভেবে দেখলে, বাঙালির উৎসব পর্বের শেষে হেমন্তই যেন তার মিঠে উপস্থিতিতে আসর জমিয়ে রাখে। এবারও সে এসেছে। আর তার সঙ্গে এসে পড়েছে কল্পবিশ্বও। তার একেবারে নতুন, ধোঁয়া ওঠা এক সংখ্যা নিয়ে।

     আমাদের এবারের সংখ্যায় আমরা ফিরে দেখেছি হাওয়ার্ড ফিলিপস লাভক্র্যাফটকে। বিরল প্রতিভার অধিকারী স্বল্পায়ু এই মানুষটির লেখার সঙ্গে বাঙালির পরিচয় ঘটিয়েছিলেন অদ্রীশ বর্ধন। তাঁর অসামান্য ভাষান্তরে ‘কেস অফ চার্লস ডেক্সটার ওয়ার্ড’ পাঠকের মনে উদ্রেক করেছিল ভয়মিশ্রিত এক অনুপম মুগ্ধতার। এডগার অ্যালান পো-র যোগ্য উত্তরসূরি লাভক্র্যাফটও পো-এর মতো সারা জীবন কাটিয়েছিলেন নিন্দিত ও অবহেলিত হয়ে। শেষদিকে বিরুদ্ধ সমালোচনায় নিরুৎসাহিত হয়ে তিনি লেখাও কমিয়ে আনেন। কিন্তু মৃত্যুর পরে আস্তে আস্তে জনপ্রিয়তা পেতে শুরু করলেন। তারপর ক্রমে হয়ে উঠলেন নিজের ক্ষেত্রে অপ্রতিদ্বন্দ্বী। অদ্রীশ বর্ধন তাঁর লেখায় লাভক্র্যাফটকে সম্মান জানিয়ে লিখেছিলেন, ‘… পো-কে টেক্কা মেরেছেন নিঃসন্দেহে।… তাঁর ‘Cthulhu Mythos’-এর সঙ্গে সমান হতে পারে কেবল লুইস ক্যারলের ‘ওয়ান্ডারল্যান্ড’, বারোজের ‘মার্স’, বম্‌সের ‘ওজ’ আর টোকিয়েন্সের ‘মিডল আর্থ’।’ এই অসামান্য শক্তিশালী লেখককেই আমাদের ফিরে দেখা এবারের সংখ্যায়।

     এবারের সংখ্যার অন্যতম সেরা পাওনা শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সঙ্গে আমাদের এক দীর্ঘ আলাপচারিতা। সেখানে আড্ডার মেজাজে নিজের লেখালেখির পাশাপাশি তিনি কথা বলেছেন অলৌকিকতা, মহাকাশের অনন্ত ব্যাপ্তি, মানবসভ্যতার ভবিষ্যৎ এমন আরও কত সব বিষয়ে। এই জীবন্ত কিংবদন্তি সাহিত্যিকের সাহচর্য আমাদের কাছে (এবং অবশ্যই কল্পবিশ্বের পাঠকদের কাছে) এক বিরাট পাওনা।

     ৪২ সংখ্যাটিকে নিয়ে সচরাচর কেউ মাথা না ঘামালেও ডগলাস অ্যাডামস এই সংখ্যাকেই রাজার আসনে বসিয়েছিলেন। লিখেছিলেন, প্রাণ, বিশ্বজগৎ আর সমস্ত কিছুকে নিয়ে যে পরম প্রশ্ন তার উত্তর হল ৪২! আমরা কল্পবিশ্ব গ্রুপের সদস্যদের কাছে জানতে চেয়েছিলাম এ বিষয়ে। জবাবে পেয়েছি কল্পবিজ্ঞান/ ফ্যান্টাসি এমনকি হাস্যরসাত্মক একগুচ্ছ অনুগল্প। সেই লেখাগুলিও থাকছে এই সংখ্যায়। পাঠকের কল্পনাকে আরও একবার উসকে দিতে।

     এর পাশাপাশি থাকছে ১০টি কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি গল্প ও বড়গল্প, কমিকস, পাঠ প্রতিক্রিয়া আরও কত কী! তাহলে আর দেরি কেন। উঠে বসুন কল্পনার স্পেসশিপে। কাউন্ট ডাউন এইবার শুরু হল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *