চলে গেলেন রণেন ঘোষ

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)

রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে লড়তে লড়তে অবশেষে হার মানতে হল আমাদের অত্যন্ত প্রিয়, কাছের মানুষটিকে। তবে রণেনবাবুর মতো সৃষ্টিশীল মানুষ তাঁর কর্মকাণ্ডের ভিতর দিয়ে জীবনের কাছে চিরবিজয়ী হয়ে থাকবেন। মৃত্যুর সাধ্য নেই সেখানে নাক গলায়।
বাংলা কল্পবিজ্ঞানের প্রবাদপুরুষ অদ্রীশ বর্ধনের ‘আশ্চর্য’র সঙ্গে জড়িয়ে গিয়েছিল যে তরুণদের জীবন, তাঁদের অন্যতম ছিলেন রণেনবাবু। তাঁর অনুপ্রেরণাতেই কলম ধরা। বলতেন, ‘‘অদ্রীশদাই আমাকে লিখিয়ে নিয়েছেন বলতে পারো। আমি তখন নানা কাজে ব্যস্ত। অফিস আছে, সোশ্যাল ওয়ার্ক আছে। এমনও হয়েছে, উনি আমার বাড়িতে চলে এসেছেন, আমার গিন্নিকে বললেন, কৃষ্ণা তুমি আমাকে চা করে খাওয়াও। ওকে ওই ঘরে লিখতে বসিয়েছি, ও লিখুক। ধরে না লেখালে তো লিখবে না!’’
‘আশ্চর্য’র দুরন্ত সফর আচমকাই থমকে গিয়েছিল সম্পাদকের জীবনে চরম দুঃসময় এসে পড়ায়। বাংলা কল্পবিজ্ঞানের নয়া যুগের মশাল এসে পড়ে তরুণ রণেনদের হাতে। অনীশ দেব, অমিতানন্দ দাশ, সুজিত ধরদের সঙ্গে রণেনবাবু শুরু করলেন ‘বিস্ময় সায়েন্স ফিকশন’। ১৯৭১ সালের এপ্রিল মাসে বেরিয়েছিল প্রথম সংখ্যা। ‘পাগলামি’ এমন পর্যায়ে ছিল, ঘুরে ঘুরে বিক্রি করতেন তাঁরা। ট্রেনেও উঠে পড়তেন পত্রিকার গোছা নিয়ে। স্বল্পায়ু ওই পত্রিকা বাংলা কল্পবিজ্ঞানের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ সংযোজন। বলা যায় ‘আশ্চর্য’ ও ‘ফ্যান্টাস্টিক’-এর মাঝের এক অনিবার্য মিসিং লিঙ্ক।
সারা জীবনে মৌলিক লেখার পাশাপাশি অনুবাদও করেছেন। গল্প-উপন্যাস-প্রবন্ধ সবেতেই সিদ্ধহস্ত। বলতেন, সারা জীবন অনেক লিখেছি, অনেক জায়গায় লেখার প্রস্তাব পেয়েছি, কিন্তু আশ্চর্য!, বিস্ময় আর ফ্যান্টাসটিক ছাড়া কোথাও লিখিনি। পরে শুরু করেন প্রকাশনাও। ‘প্রতিশ্রুতি’ প্রকাশন।
আমাদের ‘কল্পবিশ্ব’-র প্রতি অসম্ভব স্নেহ ছিল তাঁর। সব সময় খেয়াল রাখতেন নতুন কারা লিখছে। কোন ধরনের লেখা ছাপানো হচ্ছে। কল্পবিশ্বের প্রথম বার্ষিক সংকলন প্রকাশের সিদ্ধান্তও তাঁরই। প্রথম দুই বারের সংকলন প্রকাশিত হয়েছিল ‘প্রতিশ্রুতি’ থেকেই। সব সময় চাইতেন, কেবল পত্রিকা নয়। প্রকাশনার কাজও শুরু করি আমরা। বলা যায়, তিনি না থাকলে হয়তো প্রকাশনা শুরু করার সাহসই হত না আমাদের।
রণেন ঘোষের মৃত্যু তাই আমাদের কাছে এক পরম স্বজনবিয়োগ। ব্যক্তির মৃত্যু হলেও তাঁর কীর্তি থেকে যায়। বাংলা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি আন্দোলনের ইতিহাস তাঁকে ছাড়া অসম্পূর্ণ। আর রইল তাঁর আশীর্বাদ। যাকে সঙ্গে নিয়ে আগামীর পথে এগিয়ে যেতে চায় ‘কল্পবিশ্ব’।

ছবি – কল্পবিশ্ব পাবলিকেশনের প্রথম বই হাতে রণেনবাবু। বইটির জন্যে তিনি আমাদের একটি নভেল্লা প্রকাশের অনুমতিও দিয়েছিলেন।

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 7 April 2019

Read more

মহিলা সংখ্যা প্রকাশ কঙ্কাবতী কল্পবিজ্ঞান লেখেনি

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু বাংলায় কেন, সারা ভারতে এরকম কোনও সংখ্যা স্পেকুলেটিভ ফিকশন নিয়ে তৈরি হয়েছে এমন নজির আমাদের চোখে পড়েনি। এই সংখ্যা নিয়ে হয়তো অনেক বিতর্ক তৈরি হবে, আর সেটাও দরকার। আমরা সানন্দে সমস্ত সমালোচনাকে স্বাগত জানাচ্ছি। ভালো বা খারাপ, মতামত যাই হোক লিখে জানান, সাইটে বা ফেসবুকে। আশা করি এই সংখ্যার হাত ধরে বাংলা কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসির দুনিয়ায় উঠে আসবে অনেক নতুন নাম।

তবে যিনি সবথেকে খুশি হতেন এই সংখ্যাটি দেখলে, আমাদের প্রত্যেকটি সংখ্যার সবথেকে কঠোর সমালোচক যিনি। সেই রণেনবাবু আজ আমাদের মধ্যে নেই। শ্রদ্ধেয় রণেন ঘোষ প্রয়াত হয়েছেন গত ৭ এপ্রিল। তাঁর অভাব যেমন আমরা প্রতিপদে অনুভব করব, তেমনি তাঁর নির্দিষ্ট করা পথেই আমরা এগিয়ে যাব। সেটাই হবে তাঁর প্রতি আমাদের শ্রদ্ধাজ্ঞাপন। এই সংখ্যাটি আমরা উৎসর্গ করলাম বাংলা কল্পবিজ্ঞানের স্বর্ণযুগের উজ্জ্বল যোদ্ধা, লেখক, সম্পাদক ও প্রকাশক শ্রী রণেন ঘোষকে। বাংলার কল্পবিজ্ঞান দীর্ঘজীবী হোক।
https://kalpabiswa.com/

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 10 April 2019

Read more

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল। কল্পবিশ্বের কাছে এটি একটি অনন্য সম্মান।
The Encyclopedia of Science Fiction is an English language reference work on science fiction, first published in 1979. This is one of the biggest academic work on history of science fiction. We are honoured to be mentioned by it.

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল। কল্পবিশ্বের কাছে এটি একটি অনন্য সম্মান। The Encyclopedia of…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 28 February 2019

Read more

২০১৮ সালে ভিয়েনায় একটি কনফারেন্সে হাইডেলবার্গ ইউনিভার্সিটির একজন জার্মান প্রফেসর কল্পবিশ্বের ক্লাই ফাই সংখ্যার উপর একটি গবেষনাপত্র পড়েছেন।

বন্ধুরা, আরেকটি খুশির খবর জানাই। ২০১৮ সালে ভিয়েনায় একটি কনফারেন্সে হাইডেলবার্গ ইউনিভার্সিটির একজন জার্মান প্রফেসর…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 17 February 2019

Read more

টিম কল্পবিশ্বের কল্পবিজ্ঞান ডকুমেন্টারির শুটিং

বাংলা কল্পবিজ্ঞান নিয়ে তৈরি হচ্ছে দ্বিভাষিক তথ্যচিত্র। আজ ডাক পড়েছিল টিম ‘কল্পবিশ্ব’-র। ক্যামেরা আছে সেকথা বেমালুম ভুলে কাপের পর কাপ চা-কফি আর চিপস সহযোগে আমরা দেদার আড্ডা দিলাম বাংলা কল্পবিজ্ঞানের একাল-সেকাল নিয়ে। দারুণ কাটল সময়টা। শ্যুটিং হল সুলেখার ‘ক্যাফে কবীরা’তে।

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 10 February 2019

Read more

সেরা কল্পবিশ্ব ২০১৮ প্রকাশ (কলকাতা বইমেলা ২০১৯)

সেরা কল্পবিশ্ব পাওয়া যাচ্ছে খোয়াবনামা/অরণ্যমন স্টল ৪৪৫-এ। বছরের সেরা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসির সম্ভার।সেরা কল্পবিশ্ব পাওয়া যাচ্ছে খোয়াবনামা/অরণ্যমন স্টল ৪৪৫-এ। বছরের সেরা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসির সম্ভার।

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 6 February 2019

Read more

সেরা আশ্চর্য! সেরা ফ্যানট্যাসটিক ১ প্রকাশ (বইমেলা ২০১৯)

২০১৯ সালে বইমেলায় অরণ্যমনের স্টলে ছিল কল্পবিশ্বের বইগুলি। সেখানেই প্রকাশ পেল অদ্রীশ বর্ধন সম্পাদিত সেরা আশ্চর্য! সেরা ফ্যানটাসটিকের প্রথম পর্ব।

এসে গেছে, এসে গেছে, এসে গেছে! ঝাঁপিয়ে পড়ুন সবাই স্টল ৪৪৫ এ। সেরা আশ্চর্য! সেরা ফ্যানটাসটিক!

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Tuesday, 5 February 2019

Read more

কল্পবিশ্বের পাঙ্ক কল্পবিজ্ঞান ইস্যু প্রকাশ (তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা)

এসে গেল কল্পবিশ্বের বিশেষ পাংক ইস্যু, তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা। আজ ছাব্বিশে জানুয়ারি, সকাল থেকেই দেশের কোণায় কোণায় শুরু হবে প্রজাতন্ত্র দিবস পালনের উৎসব। আর বাংলার কল্পবিজ্ঞান প্রেমীদের কাছেও আজকের দিনটার আরো একটা বিশেষ তাৎপর্য আছে কিন্তু। আজ কল্পবিশ্বের জন্মদিনও। আজ থেকে কল্পবিশ্ব চার বছরে পড়ল। শীতের আমেজে ছুটির দিনটা সেলিব্রেট করার সবথেকে ভালো উপায় কল্পবিশ্ব পড়া ছাড়া কী আর হতে পারে? চলুন তবে ডুব দেওয়া যাক কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসির জগতে কল্পবিশ্বের হাত ধরে।

এসে গেল কল্পবিশ্বের বিশেষ পাংক ইস্যু, তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা। আজ ছাব্বিশে জানুয়ারি, সকাল থেকেই দেশের কোণায় কোণায় শুরু…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Friday, 25 January 2019

Read more

সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ ১

প্রকাশিত হল সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ – প্রথম খন্ড। পাওয়া যাচ্ছে অরণ্যমন প্রকাশনী-এর কলেজস্ট্রীটের দোকানে। এ ছাড়া সমস্ত অনলাইন স্টোরে। সমস্ত প্রিবুকিং পাঠানো হবে কালকেই।

প্রকাশিত হল সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ – প্রথম খন্ড। পাওয়া যাচ্ছে অরণ্যমন প্রকাশনী-এর কলেজস্ট্রীটের দোকানে। এ ছাড়া সমস্ত অনলাইন স্টোরে। সমস্ত প্রিবুকিং পাঠানো হবে কালকেই।

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 10 January 2019

Read more

ফ্র্যাঙ্কেনস্টাইন ২০০ বইটির প্রকাশ

একটু দেরিতে হলেও এসে গেল কল্পবিশ্বের তৃতীয় নিবেদন – ‘ফ্র্যাঙ্কেন্সটাইন ২০০’। কলকাতার প্রথম কল্পবিজ্ঞান সম্মেলন ও মেরি শেলির অনন্য সৃষ্টি এবং প্রথম আধুনিক কল্পবিজ্ঞান ফ্র্যাঙ্কেনস্টাইন; অর, দ্যা মডার্ন প্রমিথিউস এর ২০০ বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত হয়েছে এই বইটি কল্পবিশ্ব প্রকাশনার তরফ থেকে। বইটিতে আছে ফ্র্যাঙ্কেনস্টাইনের থিমের উপর মৌলিক বাংলা কল্পবিজ্ঞান, অনুবাদ, বিশ্লেষণ মূলক প্রবন্ধ ও প্রচুর জানা অজানা তথ্য। যে কোনও কল্পবিজ্ঞান ও সাহিত্যপ্রেমীর কাছে অমূল্য ও সংগ্রহযোগ্য এই বইটি সম্পাদনা করেছেন সন্তু বাগ ও সন্দীপন গঙ্গোপাধ্যায়।
পাওয়া যাচ্ছে কলেজ স্ট্রিটে অরণ্যমন ও কল্পবিশ্ব ওয়েবস্টোরে।

একটু দেরিতে হলেও এসে গেল কল্পবিশ্বের তৃতীয় নিবেদন – 'ফ্র্যাঙ্কেন্সটাইন ২০০'। কলকাতার প্রথম কল্পবিজ্ঞান সম্মেলন ও মেরি…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 6 December 2018

Read more

সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ ১ আনুষ্ঠানিক প্রকাশ

নাহ, সিদ্ধার্থ ঘোষকে বাঙ্গালি ভোলেনি। আসছে সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ। প্রথম খন্ড এর মোড়ক উন্মোচন করলেন শ্রী প্রসাদরঞ্জন রায়, সিদ্ধার্থের বাল্যবন্ধু ও খুবই কাছের মানুষ। সাথে সিদ্ধার্থ গবেষক শ্রী দেবজ্যোতি গুহ, যার সাহায্য ছাড়া এই বইটি সম্ভব হত না। বহু মানুষের অক্লান্ত পরিশ্রমের পরে সিদ্ধার্থের ছড়িয়ে থাকা গল্পগুলি একত্র করার কাজ শুরু করা হয়েছে। খুব তাড়াতাড়ি বইটি অনলাইন ও কলেজস্ট্রীটে নিয়ে আসছে কল্পবিশ্ব প্রকাশনী। প্রথম খন্ডে থাকছে ২ টি কল্পবিজ্ঞান উপন্যাস ও ২০ টি গল্প। সাথে রইল সেই স্মৃতিমেদুর অনুষ্ঠানের কিছু ছবি।
ঋদ্ধি গোস্বামীকে অনেক ধন্যবাদ ছবিগুলির জন্যে।

নাহ, সিদ্ধার্থ ঘোষকে বাঙ্গালি ভোলেনি। আসছে সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ। প্রথম খন্ড এর মোড়ক উন্মোচন করলেন শ্রী প্রসাদরঞ্জন…

Posted by Dip Ghosh on Saturday, 24 November 2018

Read more

কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক প্রতিদিন ও আনন্দবাজারে।

যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কল্পবিশ্বের সহযোগিতায় পূর্ব ভারতের প্রথম কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক প্রতিদিন ও আনন্দবাজারে। সাথে আছে কল্পবিশ্ব পাবলিকেশনের বই ফ্র‍্যানকেন্সটেইন ২০০ এর প্রকাশের খবরও।

যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কল্পবিশ্বের সহযোগিতায় পূর্ব ভারতের প্রথম কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Monday, 19 November 2018

Read more

প্রকাশিত হল অঙ্কিতার ফ্যান্টাসি থ্রিলার কালসন্দর্ভা

এক পূর্ণগ্রাস সূর্যগ্রহণের প্রাক-মুহূর্তে শুরু হয় কাহিনি। দিকরং নদীর পাশের প্রাচীন মন্দিরে। সূর্যগ্রহণ শুরু হলেই খুলে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 7 November 2018

Read more

শারদীয় কল্পবিশ্ব ২০১৮ ইবুক

কল্পবিশ্বের শারদীয়া বের হবার পর থেকেই একটা ছোট্ট অভিযোগ কানে আসছিল মাঝে মাঝেই। অফলাইন পড়ার জন্যে ইবুক চাই। সবার চাহিদার কথা মাথায় রেখেই আমরা তাড়াতাড়ি নিয়ে এলাম কল্পবিশ্ব শারদীয়ার ইবুক ভার্শান। ইপাব ইবুকটি কিনতে পারবেন গুগল প্লে স্টোর থেকে আর মোবিটি কল্পবিশ্ব সাইট থেকে।

কল্পবিশ্বের শারদীয়া বের হবার পর থেকেই একটা ছোট্ট অভিযোগ কানে আসছিল মাঝে মাঝেই। অফলাইন পড়ার জন্যে ইবুক চাই। সবার চাহিদার…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 21 October 2018

Read more

শারদীয় সংখ্যা ২০১৮

প্রকাশিত হল শারদীয়া কল্পবিশ্ব ১৪২৫।
বাংলা কল্পবিজ্ঞান তার স্বর্ণযুগ ফিরে পাক বা না পাক, তার শরীরে সোনালি আভাটুকু আবার ঝলমল করে উঠবে, আপাতত সেই বিপ্লবের স্বপ্ন সঙ্গে করেই আমাদের এগিয়ে চলা। সঙ্গে চাই আপনাকেও। উৎসবের আনন্দে মেতে উঠুন সবাই। পুজো ভাল কাটুক সব্বার।

প্রকাশিত হল শারদীয়া কল্পবিশ্ব ১৪২৫। বাংলা কল্পবিজ্ঞান তার স্বর্ণযুগ ফিরে পাক বা না পাক, তার শরীরে সোনালি আভাটুকু আবার…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 14 October 2018

Read more

প্রকাশিত হল কল্পবিশ্ব উপন্যাস পর্ব ১

দেখতে দেখতে কল্পবিশ্ব পড়ল তৃতীয় বছরে। গত দুই বছরে ওয়েব-ম্যাগাজিনের সঙ্গে সঙ্গে দুটি প্রিন্টেড সংকলনও প্রকাশ পেয়েছে। সেরা কল্পবিশ্ব ২০১৬ এবং ২০১৭। পর পর দুই বইমেলায় দুটি বই প্রকাশিত হয়েছে প্রতিশ্রুতি প্রকাশন থেকে শ্রী রণেন ঘোষের সম্পাদনায়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ইলেকট্রনিক মাধ্যমে আমরা এনেছি কল্পবিশ্ব ওয়েব-ম্যাগাজিনের বিভিন্ন ইস্যু এবং অন্যান্য বইয়ের ইপাব ও মোবি ইবুক। পাশাপাশি আমরা প্ল্যান করতে থাকি প্রিন্ট মাধ্যমে বই প্রকাশ করার পুরো পদ্ধতিটি হাতেকলমে শেখার। তারই ফলশ্রুতি হিসেবে তৈরি হল কল্পবিশ্ব পাবলিকেশনস যা প্রিন্ট মাধ্যমে বাংলায় কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি এবং হরর বই তুলে দেবে পাঠকের হাতে। কল্পবিশ্ব পাবলিকেশনের প্রথম নিবেদন কল্পবিশ্বের ছয়টি নভেলার সংকলন। বইটি প্রকাশের জন্যে আমরা কৃতজ্ঞ থাকব শ্রী রণেন ঘোষ ও শ্রী দেবজ্যোতি ভট্টাচার্যের কাছে। রণেনবাবু আমাদের উপর ভরসা করে দায়িত্ব দিয়েছেন এই বইটির সম্পাদনা ও প্রকাশনার। সঙ্গে তাঁর একটি নভেলাও সংকলিত করার অনুমতি দিয়েছেন। দেবজ্যোতিবাবু পাশে বসে শিখিয়েছেন সম্পাদনা ও বই তৈরির নিয়ম-কানুন, অনুবাদ করে দিয়েছেন একটি অত্যন্ত উচ্চমানের কল্পবিজ্ঞান। বইটির পরিকল্পনার সময় থেকেই আমাদের ইচ্ছে ছিল অলংকরণ যেন যথাযত হয়। শিল্পী শ্রী জয়ন্ত বিশ্বাস অনেক সময় দিয়েছেন এই ছয়টি অলংকরণের জন্যে। যেহেতু প্রতিটি গল্পের মেজাজ ভিন্ন, আমাদের দাবী ছিল অলংকরণের চরিত্রও যেন ভিন্ন হয়। শ্রী বিশ্বাসের প্রতিটি ছবি গল্পগুলিকে ভিন্ন মাত্রা দিয়েছে। প্রুফ সংশোধন করেছেন শ্রী সংকল্প সেনগুপ্ত ও অঙ্কিতা। প্রচ্ছদ পরিকল্পনায় সাহায্য করেছেন শ্রী দেবজ্যোতি ভট্টাচার্য্য। বইয়ের প্রোডাকশন নিয়ে বেশ চিন্তায় ছিলাম প্রথম থেকেই। এই ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এলেন খোয়াবনামা এবং তার কর্ণধার রাজা পোদ্দার। ফোন করে ধরিয়ে দিলেন বেশ কিছু ভুলভ্রান্তি। সেগুলো কারেকশন এর পরে পাণ্ডুলিপি গেল প্রিন্টিং এ। বাইন্ডিং এর পরে বেশ কম সময়ের মধ্যেই হাতে তুলে দিলেন দুর্দান্ত কোয়ালিটির কল্পবিশ্ব উপন্যাসপর্বের প্রিন্টেড কপিগুলি। সব শেষে ধন্যবাদ জানাই কল্পবিশ্বের সমস্ত লেখক ও পাঠককে যাদের অকুণ্ঠ সাহায্য ও সমর্থন ছাড়া এই বইটির প্রকাশ সম্ভব ছিল না।

দেখতে দেখতে কল্পবিশ্ব পড়ল তৃতীয় বছরে। গত দুই বছরে ওয়েব-ম্যাগাজিনের সঙ্গে সঙ্গে দুটি প্রিন্টেড সংকলনও প্রকাশ পেয়েছে। সেরা…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Tuesday, 9 October 2018

Read more

কল্পবিশ্ব তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা

কল্পবিশ্বের তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা এসে গেল। বাংলা কল্পবিজ্ঞানের জগতে কল্পবিশ্ব আজ প্রধান ভূমিকা নিয়েছে। বয়সের সাথে আসছে নতুন দায়িত্ব। সেই পরিণত ভূমিকার কথা মনে রেখেই এবারের বিষয় ক্লাই-ফাই বা ক্লাইমেট ফিকশন। এই নতুন ধারার সাহিত্যে গল্পের মাধ্যমে মানুষকে সচেতন করা হয় আগামীর পরিবেশ ও জলবায়ুর পরিবর্তন সম্পর্কে। শুধু বিজ্ঞান বা দেশের সরকার নয়, মানুষকে আগত বিপদের সম্পর্কে জানানোর জন্যে ক্লাই-ফাই এর অবদান অনস্বীকার্য। এই সংখ্যায় রইল সেই ক্লাইমেট ফিকশনের উপর প্রচ্ছদ কাহিনি, প্রবন্ধ, অনেক গল্প ও একটি উপন্যাস।
মানবজাতির কারণে জলবায়ুর পরিবর্তন এই পৃথিবীর জন্যে চরম ক্ষতিকারক হয়ে উঠছে, আমাদের প্রত্যেকের কর্তব্য এই বিপদ সম্পর্কে সচেতন থাকা এবং পরিবেশ রক্ষার্থে পদক্ষেপ নেওয়া।
আশা করি সংখ্যাটি নিয়ে কাজ করতে আমাদের যতটা ভালো লেগেছে, পড়তেও আপনাদের ততটাই ভালো লাগবে।

কল্পবিশ্বের তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা এসে গেল। বাংলা কল্পবিজ্ঞানের জগতে কল্পবিশ্ব আজ প্রধান ভূমিকা নিয়েছে। বয়সের সাথে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 15 July 2018

Read more

প্রকাশিত হল সেরা কল্পবিশ্ব ২০১৬-এর ইবুক

সেরা কল্পবিশ্ব – ২০১৬ (Sera Kalpabiswa 2016) এলো গুগল প্লে, গুগল বুক এবং কিন্ডেল মোবি ফরম্যাটে

পাওয়া যাচ্ছে পৃথিবীর ৭৯ টি দেশে। কিনতে হলে ক্লিক করুন নিচের লিঙ্কেঃ

গুগল প্লে
https://goo.gl/J5wip5
গুগল বুক
https://goo.gl/yLCqUb
কিন্ডেল মোবি
https://goo.gl/6BCMSj

সেরা কল্পবিশ্ব – ২০১৬ (Sera Kalpabiswa 2016) এলো গুগল প্লে, গুগল বুক এবং কিন্ডেল মোবি ফরম্যাটেপাওয়া যাচ্ছে পৃথিবীর ৭৯…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 31 May 2018

Read more

কল্পবিশ্ব প্রকাশনীর জন্ম হল

কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি সাহিত্যকে বাংলায় বিস্তার ঘটাতে, নতুন লেখকদের উৎসাহদান করতে ও বাংলা সাহিত্যের পুরোনো লেখকদের রচনা ফিরিয়ে আনার অঙ্গীকার নিয়ে শুরু হল পথ চলা।
Read more

ssl in kalpabiswa Website

কল্পবিশ্ব পত্রিকা এস এস এল সার্টিফায়েড করা হল। এর ফলে পাঠক আর কল্পবিশ্বের মধ্যে সমস্ত তথ্যের আদানপ্রদান এখন থেকে সুরক্ষিত থাকবে। ম্যাগাজিনকে আরো আধুনিক ও ব্যাবহার উপযোগী করে তোলার জন্যে অনেক ধন্যবাদ Prasenjit Dasgupta.

কল্পবিশ্ব পত্রিকা এস এস এল সার্টিফায়েড করা হল। এর ফলে পাঠক আর কল্পবিশ্বের মধ্যে সমস্ত তথ্যের আদানপ্রদান এখন থেকে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Monday, 9 April 2018

Read more

Featured in Frankenread – Keats shelly association

 

কল্পবিশ্বের মুকুটে যুক্ত হল আরেকটি পালক।

ফ্র্যাঙ্কেনরিড হল আমেরিকার কীটস-শেলী এ্যাসোসিয়েশনের ফ্র্যাঙ্কেন্সটাইনের ২০০ বছর উপলক্ষে বর্ষব্যাপি অনুষ্ঠান। তারা নিজেদের ওয়েবসাইটে কল্পবিশ্বের এই সংখ্যাটিকে ফিচার করেছেন এবং সংখ্যাটি নিয়ে টুইট ও করেছেন। আমরা সম্মানিত ও আপ্লুত এই আন্তর্জাতিক অনুষ্ঠানের অংশ হতে পেরে। কল্পবিশ্বের সকল লেখক ও পাঠককে জানাই অনেক অনেক ধন্যবাদ। সাথে থাকুন, কল্পবিশ্ব পড়ুন ও পড়ান।

কল্পবিশ্বের মুকুটে যুক্ত হল আরেকটি পালক।ফ্র্যাঙ্কেনরিড হল আমেরিকার কীটস-শেলী এ্যাসোসিয়েশনের ফ্র্যাঙ্কেন্সটাইনের ২০০…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Friday, 6 April 2018

Read more

তৃতীয় বর্ষ প্রথম সংখ্যা

একটু দেরী হলেও চলে এলো কল্পবিশ্বের বিশেষ ফ্রাঙ্কেস্টাইন সংখ্যা। নিচের লিংকে ক্লিক করে পড়া শুরু করুন তবে। হ্যাপি রিডিং। কেমন লাগলো জানাতে ভুলবেন না।

টাইমস দে আর আ চেঞ্জিং।

     সময় বদলাচ্ছে। এবং দ্রুত। ২০১৬ সালে ‘কল্পবিশ্ব’-এর আত্মপ্রকাশ। তার পর থেকে একটু একটু করে মানুষের ভালবাসা আর উৎসাহে এগিয়ে চলা। এগোতে এগোতেই বুঝতে পারা, দু’পাশের দৃশ্যও বদলাচ্ছে। কোনও যাত্রাপথেরই সবটুকুই শিশুর আঁকা সরল সিনারি হতে পারে না। তবু যখন দেখা যায়, মাঝে মাঝেই পথের পাশে ফুটে উঠছে সুন্দর, তখন বোঝা যায়, স্বপ্নের পথে হাঁটায় কোনও ভুল নেই। হতে পারে না।

[আরো পড়ুন]

Read more

গুরনেক সিং জানালেন কল্পবিশ্বের কথা

কল্পবিশ্ব নিয়ে আজকাল প্রায়ই অনেক খবর আসে দেশ বিদেশ থেকে। আপনাদের সাথে সেই আনন্দসংবাদগুলি শেয়ার করি ভালবেসে। তবে মাঝে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 20 February 2019

Read more

কিন্ডলের জন্যে কল্পবিশ্বের মোবি ইবুক প্রকাশ

পাঠকদের অনুরোধে ইপাবের সাথে সাথে কল্পবিশ্বের মোবি ভার্শানের ইবুকও প্রকাশ করা শুরু হল। ইপাব ভার্শানটি এন্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে সহজে পড়ার জন্যে এবং মোবি ভার্শানটি কিন্ডল ইবুক রিডার ও কিন্ডল অ্যাপের মাধ্যমে পড়ার জন্যে।
https://kalpabiswa.com/buy-kindle-format/

Read more

কল্পবিশ্বের ইবুক (ইপাব) ভার্শানের লঞ্চ গুগল প্লে বুকে

“Come gather ’round people
Wherever you roam
And admit that the waters
Around you have grown
And accept it that soon
You’ll be drenched to the bone.
If your time to you
Is worth savin’
Then you better start swimmin’
Or you’ll sink like a stone
For the times they are a-changin'”
সময় বদলাচ্ছে, এক যুগান্তের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি আমরা। যারা সময়ের চাহিদাকে মেনে নিয়ে সাঁতার শিখবে না, ডুবে যাবে কালের স্রোতে। আড়াই বছর আগে কল্পবিশ্ব নিয়ে এসেছিল বাংলার প্রথম কল্পবিজ্ঞান ফ্যান্টাসি ইজিন। ইন্টারনেটে সম্পূর্ণ ফ্রিতে [আরো পড়ুন]

Read more

উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার বিতরণ

গত ৪ঠা ফেব্রুয়ারি, বইমেলার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়েছিল, উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার। এই প্রথম ওয়েব ও প্রিন্টেড সাহিত্য জগতের এক ঝাঁক গুণী মানুষ একসাথে বসে আলোচনা চালালেন এবং অঙ্গীকারবদ্ধ হলেন একসাথে এগিয়ে চলার জন্যে। মঞ্চে উপস্থিত ছিলেন Abhijnan Roychowdhury, Rupa Majumdar, Chumki Chatterjee, Krishnendu Mukhopadhyay, Saikat Mukhopadhyay, Shibsankar Bhattacharya, Abhijit Gupta এবং Anish Deb. সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেছিলেন Debjyoti Bhattacharyya. এই বছরে ওয়েব সাহিত্যের পুরস্কার [আরো পড়ুন]

Read more

কল্পবিশ্ব গল্পপর্ব ২০১৭ প্রকাশ

সুধী,
বিয়াল্লিশতম কলকাতা বইমেলা শুরু হতে চলেছে আগামী ৩০ শে জানুয়ারী থেকে। গত বছরের মত এবারেও আমাদের প্রিয় ওয়েবজিন কল্পবিশ্ব –এর গত বছরের সব কটি সংখ্যা থেকে বাছাই করা শ্রেষ্ঠ ছোট গল্পের একটি সংকলন প্রকাশিত হতে চলেছে এবারের বইমেলায়। এস বি আই অডিটোরিয়ামের অনুষ্ঠানে, ২রা ফেব্রুয়ারি, শুক্রবার, দুপুর তিনটের সময় প্রকাশ পাবে কল্পবিশ্ব ২০১৭, গল্পসংখ্যা। আমরা যারা কল্পবিশ্ব এবং সর্বোপরি [আরো পড়ুন]

Read more

উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার ঘোষনা

পাথর-পার্চমেন্ট, কাগজ, পর্দা—মাধ্যম বদলে যায়। সাহিত্য বেঁচে থাকে। নতুন ইলেকট্রনিক মাধ্যমে বাংলা সাহিত্যের নবজন্ম ঘটে চলেছে এখন। এ-সাহিত্যের সেই উত্তরাধিকারীর অস্তিত্ত্বকে বিনম্র স্বীকৃতি দিতে শুরু হল বার্ষিক উত্তরাধিকার ওয়েবসাহিত্য পুরস্কার।
পরবাস, জয়ঢাক, ইচ্ছামতী, ম্যাজিক ল্যাম্প, কল্পবিশ্ব, একপর্ণিকা-এই ছ’টি নিয়মিত প্রকাশ হয়ে চলা ওয়েবপত্রিকায় নভেম্বর ২০১৬ থেকে অক্টোবর [আরো পড়ুন]

Read more

ইন্ডিয়ান এক্সপ্রেসের ও সিএনবিসি নিউজের পাতায় কল্পবিশ্ব

আজ ইন্ডিয়ান এক্সপ্রেস কাগজের প্রতিবেদনে গত তিন বছর ব্যাপী কল্পবিশ্বের প্রয়াসকে তুলে ধরে তার স্বীকৃতি দেয়া হয়েছে । আমাদের অকুন্ঠ কৃতজ্ঞতা প্রতিবেদক সাংবাদিক শ্রী সন্দীপ রায়কে। বন্ধুরা রইল সেই খবর এই লিংকে। আপনাদের মতামতই এই কল্পলোকের পথে আমাদের অনন্ত প্রবজ্যার যোগ্য মাধুকরী।

The Future in the Past: Can Bengali science fiction grow up?

https://cnbcnews.in/news/11075/the-future-in-the-past-can-bengali-science-fiction-grow-up/

Read more

দ্বিতীয় বর্ষ চতুর্থ সংখ্যা

থিসিস,অ্যান্টি থিসিস পেরিয়ে কল্পনা আর বৈজ্ঞানিক ভূয়োদর্শনের সিন্থেসিসের পথে। ২০১৮ র এই টাটকা মুহূর্তে এসে গেল কল্পবিশ্বের রাশিয়ান থিম সংখ্যা। এই বিশেষ ধরণের লেখনশৈলী রাশিয়ায় স্বীকৃতি পায় আমেরিকায় ১৯২৬ সালে বিখ্যাত সম্পাদক হুগো গার্ন্সব্যাক এর কল্পবিজ্ঞান হিসেবে আলাদা একটা ধারা উল্লেখ করার অনেক আগে। আরো গুরুত্বপূর্ণ হল যে পাশ্চাত্যে কল্পবিজ্ঞান ধারাটা বিশেষভাবে স্বীকৃত [আরো পড়ুন]

Read more

মার্গারেট অ্যাটউড টুইট করলেন কল্পবিশ্বের গল্প

স্পেক্যুলেটিভ সাইন্স – ফিকশনের বিশ্ববন্দিত নাম, কবি, পরিবেশবিদ্‌, সক্রিয় সমাজকর্মী মার্গারেট অ্যাটউড তাঁর নিজের ট্যুইটে স্বীকৃতি দিলেন কল্পবিশ্বে প্রকাশিত ওঁর রচনার অনুবাদকর্মকে। পাঁচ বারের বুকার পুরস্কারে মনোনীত (২০০০ সালে সম্মানিত), নেবুলা, আর্থার সি ক্লার্ক অ্যাওয়ার্ড সহ অসংখ্য সম্মানের শিরোপাধারী লেখিকার কাছ থেকে এই স্বীকৃতি কল্পবিশ্বের চলার পথে একটা বিরাট অনুপ্রেরণা [আরো পড়ুন]

Read more

শারদীয়া সংখ্যা ২০১৭

একটু দেরী হলেও রাত চারটের সময় লাইভ হল এই সুবিশাল সংখ্যা। এই সংখ্যাটি যার অমানুষিক পরিশ্রম ছাড়া বের করা সম্ভব হত না সে হল সন্তু বাগ।  এছাড়াও ধন্যবাদ জানাবো সেই লেখকদের যারা ৫টি উপন্যাস, ৯টি বড় গল্প, ২৬ টি গল্প, ৫টি কবিতা, ৫ টি কমিকস এবং অনুগল্প ও প্রবন্ধ লিখে এই সংখ্যাটিকে সার্থক পূজাসংখ্যার রূপ দিয়েছেন। কল্পবিশ্ব টীম ছাড়াও অনেক সাহায্য করেছেন আমাদের সবার প্রিয় শিল্পীদি আর ছোট্ট [আরো পড়ুন]

Read more

কলকাতার কড়চায় কল্পবিশ্ব

কল্পবিশ্ব

‘সায়েন্স ফিকশন’-এর বাংলা প্রতিশব্দ ‘কল্পবিজ্ঞান’ তাঁর মাথা থেকেই বেরিয়েছিল। ভারতের প্রথম সায়েন্স ফিকশন পত্রিকা ‘আশ্চর্য!’ তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় ১৯৬৩ সালে। তিনি অদ্রীশ বর্ধন। প্রফেসর নাটবল্টু চক্র ও গোয়েন্দা ইন্দ্রনাথ রুদ্রের মতো চরিত্রের স্রষ্টাকে নিয়ে বাংলার প্রথম সায়েন্স ফিকশন ও ফ্যান্টাসি ওয়েবজিন ‘কল্পবিশ্ব’ বের করেছে বিশেষ সংখ্যা। যাতে রয়েছে প্রবীণ [আরো পড়ুন]

Read more

দ্বিতীয় কল্পবিজ্ঞান আলোচনা চক্র

সাহিত্যিক শ্রী দেবজ্যোতি ভট্টাচার্য ও সাহিত্য সমালোচক ঋজু গাঙ্গুলীর উপস্থিতিতে দারুণ এক কল্পবিজ্ঞানের আড্ডা বসেছিল সল্টলেকের কাফে ডি ডাবলিউতে। আলোচনার বিষয় ছিল স্পেকুলেটিভ  ইভ্লিউশন।

Read more

দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা

এসে গেল বহু প্রতীক্ষিত কল্পবিশ্ব ষষ্ঠ সংখ্যা (দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা)।
এবারে বাংলার একমাত্র কল্পবিজ্ঞান পত্রিকার থিম – অদ্রীশ বর্ধন। যে মানুষটির মাথা থেকে বেরিয়েছিল “কল্পবিজ্ঞান” শব্দটি, ছয়ের দশকে বাংলা কল্পবিজ্ঞানকে নতুন পথ দেখানো সেই মানুষটাকে নিয়েই আমাদের নতুন সংখ্যা।
সাথে এলো আমাদের নতুন সাইট। আপনাদের ভালো লাগলেই পরিশ্রম সার্থক বলে মনে হবে।
তাহলে আর কি? [আরো পড়ুন]

Read more

কল্পবিশ্বের নতুন ওয়েবসাইট লঞ্চ

পাঁচটি সংখ্যা প্রকাশের পরে আমরা বুঝতে পারছিলাম, প্রথম ওয়েব সাইটটি এত তথ্যের ভার বহন করার উপযুক্ত নয়। তাই তৈরি করা হল নতুন ওয়ার্ডপ্রেসের সাইট। এই সাইটটিতেই এখন কল্পবিশ্বের সমস্ত সংখ্যা প্রকাশ পায়।
www.kalpabiswa.com

Read more

দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা

এসে গেল, কল্পবিশ্ব পঞ্চম সংখ্যা (দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা)।
এবারে এই জনপ্রিয় ওয়েবম্যাগের থিম – জাপানী কল্পবিজ্ঞান।
আমরা টিভিতে ফ্লাইং রোবট, গডজিলা দেখে আর মাঙ্গা কমিকস পড়ে বড় হওয়া জেনারেশন জাপানী কল্পবিজ্ঞান সাহিত্যের সাথে ভীষণ রকম ভাবে কম পরিচিত। আসলে ইংরিজি সাহিত্যের কল্যানে পশ্চিম থেকে পুবে তাকাতে আমরা সেই কবেই ভুলে গেছি। তাই উদীয়মান সূর্যের দেশের সেই আপাত অজানা জঁর [আরো পড়ুন]

Read more

কার্লোস সচওয়ালস্কির সাক্ষাৎকার

একটি কল্পবিজ্ঞান অভিযান
সকালবেলা ঘুম ভাঙলো মোবাইলের ডাকে। ফোন তুলতেই রনেন বাবুর উত্তেজিত কণ্ঠস্বর, দীপ টাইমস অফ ইন্ডিয়ার ভিতরের পেজ দেখেছ? স্প্যানিশ কল্পবিজ্ঞান লেখক কার্লোস সচওয়ালস্কি কলকাতায় এসেছেন। দেখো ওনার একটা সাক্ষাতকার নেওয়া যায় কিনা! আমি তো আকাশ থেকে পড়লাম। চিনি না জানি না, কোথায় এসে উঠেছেন তাও জানা নেই, কাগজে লেখা শুধু নিউ মার্কেট এরিয়ায়, মিনমিন করে রনেন বাবুকে বললাম, [আরো পড়ুন]

Read more

প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা

হেমন্তের বাতাসে ভেসে আসা হাল্কা ঠাণ্ডা আমেজের সাথে উপভোগ করার জন্য বাংলা সাহিত্যের পাঠকবৃন্দকে আমাদের উপহার কল্পবিশ্ব চতুর্থ সংখ্যা। এই সংখ্যায় আমরা বাংলার পাঠকদের সাথে পরিচয় করিয়ে দিতে চেয়েছি বিশ্ব হরর ও ফ্যান্টাসি সাহিত্যের মহালেখক এইচ পি লাভক্রাফটের সঙ্গে। এই সংখ্যায় রয়েছে লাভক্রাফটের জীবন ও কাজ নিয়ে প্রচ্ছদ কাহিনী, ওনার বিখ্যাত কিছু গল্পের বাংলা অনুবাদ ও আরো অনেক কিছু। [আরো পড়ুন]

Read more

ফেসবুক পেজের এক বছর

আজ ১৬ নভেম্বর। ঠিক একবছর আগে আজকের দিনেই শুরু হয়েছিল কল্পবিশ্বের এই ফেসবুক পেজ। পত্রিকার যাত্রা শুরুর বর্ষপূর্তি হল। সত্যজিতের ভাষায় ‘ভরসাফুর্তি’ও বটে। কেননা, এই একবছরে অনেক অনেক মানুষের সমর্থন আর ভালোবাসা আমাদের ঋদ্ধ করেছে, অনুপ্রেরণা যুগিয়েছে। চার নম্বর সংখ্যা প্রকাশিত হওয়ার প্রাক মুহূর্তে তাই একবার পিছনে ফিরে তাকানো। বাংলা কল্পবিজ্ঞানকে আরও ভালো জায়গায় পৌঁছে দিতে [আরো পড়ুন]

Read more

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সাক্ষাৎকার

আজ টিম কল্পবিশ্ব পৌঁছে গিয়েছিল বাংলা সাহিত্যের মহীরুহ শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের বাড়ি। মুখোমুখি কথা হল কল্পবিজ্ঞান নিয়ে। নিজের লেখা নিয়ে বলতে বলতে প্রসঙ্গ থেকে প্রসঙ্গান্তরে তিনি ছুঁয়ে গেলেন ভূত, ভবিষ্যৎ, অলৌকিকতা পেরিয়ে ঈশ্বর, অনন্তের সীমাহীনতাকে। এই কথোপকথনের পুরোটাই থাকবে কল্পবিশ্বের চতুর্থ সংখ্যায়। “তিনি হেঁটে আসছেন। দু-হাতে বাজারভরতি ব্যাগ। মাথায় টুপি। পরনে টি শার্ট-পাজামা। [আরো পড়ুন]

Read more
error: Content is protected !!