চলে গেলেন রণেন ঘোষ

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)

রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে লড়তে লড়তে অবশেষে হার মানতে হল আমাদের অত্যন্ত প্রিয়, কাছের মানুষটিকে। তবে রণেনবাবুর মতো সৃষ্টিশীল মানুষ তাঁর কর্মকাণ্ডের ভিতর দিয়ে জীবনের কাছে চিরবিজয়ী হয়ে থাকবেন। মৃত্যুর সাধ্য নেই সেখানে নাক গলায়।
বাংলা কল্পবিজ্ঞানের প্রবাদপুরুষ অদ্রীশ বর্ধনের ‘আশ্চর্য’র সঙ্গে জড়িয়ে গিয়েছিল যে তরুণদের জীবন, তাঁদের অন্যতম ছিলেন রণেনবাবু। তাঁর অনুপ্রেরণাতেই কলম ধরা। বলতেন, ‘‘অদ্রীশদাই আমাকে লিখিয়ে নিয়েছেন বলতে পারো। আমি তখন নানা কাজে ব্যস্ত। অফিস আছে, সোশ্যাল ওয়ার্ক আছে। এমনও হয়েছে, উনি আমার বাড়িতে চলে এসেছেন, আমার গিন্নিকে বললেন, কৃষ্ণা তুমি আমাকে চা করে খাওয়াও। ওকে ওই ঘরে লিখতে বসিয়েছি, ও লিখুক। ধরে না লেখালে তো লিখবে না!’’
‘আশ্চর্য’র দুরন্ত সফর আচমকাই থমকে গিয়েছিল সম্পাদকের জীবনে চরম দুঃসময় এসে পড়ায়। বাংলা কল্পবিজ্ঞানের নয়া যুগের মশাল এসে পড়ে তরুণ রণেনদের হাতে। অনীশ দেব, অমিতানন্দ দাশ, সুজিত ধরদের সঙ্গে রণেনবাবু শুরু করলেন ‘বিস্ময় সায়েন্স ফিকশন’। ১৯৭১ সালের এপ্রিল মাসে বেরিয়েছিল প্রথম সংখ্যা। ‘পাগলামি’ এমন পর্যায়ে ছিল, ঘুরে ঘুরে বিক্রি করতেন তাঁরা। ট্রেনেও উঠে পড়তেন পত্রিকার গোছা নিয়ে। স্বল্পায়ু ওই পত্রিকা বাংলা কল্পবিজ্ঞানের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ সংযোজন। বলা যায় ‘আশ্চর্য’ ও ‘ফ্যান্টাস্টিক’-এর মাঝের এক অনিবার্য মিসিং লিঙ্ক।
সারা জীবনে মৌলিক লেখার পাশাপাশি অনুবাদও করেছেন। গল্প-উপন্যাস-প্রবন্ধ সবেতেই সিদ্ধহস্ত। বলতেন, সারা জীবন অনেক লিখেছি, অনেক জায়গায় লেখার প্রস্তাব পেয়েছি, কিন্তু আশ্চর্য!, বিস্ময় আর ফ্যান্টাসটিক ছাড়া কোথাও লিখিনি। পরে শুরু করেন প্রকাশনাও। ‘প্রতিশ্রুতি’ প্রকাশন।
আমাদের ‘কল্পবিশ্ব’-র প্রতি অসম্ভব স্নেহ ছিল তাঁর। সব সময় খেয়াল রাখতেন নতুন কারা লিখছে। কোন ধরনের লেখা ছাপানো হচ্ছে। কল্পবিশ্বের প্রথম বার্ষিক সংকলন প্রকাশের সিদ্ধান্তও তাঁরই। প্রথম দুই বারের সংকলন প্রকাশিত হয়েছিল ‘প্রতিশ্রুতি’ থেকেই। সব সময় চাইতেন, কেবল পত্রিকা নয়। প্রকাশনার কাজও শুরু করি আমরা। বলা যায়, তিনি না থাকলে হয়তো প্রকাশনা শুরু করার সাহসই হত না আমাদের।
রণেন ঘোষের মৃত্যু তাই আমাদের কাছে এক পরম স্বজনবিয়োগ। ব্যক্তির মৃত্যু হলেও তাঁর কীর্তি থেকে যায়। বাংলা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি আন্দোলনের ইতিহাস তাঁকে ছাড়া অসম্পূর্ণ। আর রইল তাঁর আশীর্বাদ। যাকে সঙ্গে নিয়ে আগামীর পথে এগিয়ে যেতে চায় ‘কল্পবিশ্ব’।

ছবি – কল্পবিশ্ব পাবলিকেশনের প্রথম বই হাতে রণেনবাবু। বইটির জন্যে তিনি আমাদের একটি নভেল্লা প্রকাশের অনুমতিও দিয়েছিলেন।

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 7 April 2019

error: Content is protected !!