মহিলা সংখ্যা প্রকাশ কঙ্কাবতী কল্পবিজ্ঞান লেখেনি

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু বাংলায় কেন, সারা ভারতে এরকম কোনও সংখ্যা স্পেকুলেটিভ ফিকশন নিয়ে তৈরি হয়েছে এমন নজির আমাদের চোখে পড়েনি। এই সংখ্যা নিয়ে হয়তো অনেক বিতর্ক তৈরি হবে, আর সেটাও দরকার। আমরা সানন্দে সমস্ত সমালোচনাকে স্বাগত জানাচ্ছি। ভালো বা খারাপ, মতামত যাই হোক লিখে জানান, সাইটে বা ফেসবুকে। আশা করি এই সংখ্যার হাত ধরে বাংলা কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসির দুনিয়ায় উঠে আসবে অনেক নতুন নাম।

তবে যিনি সবথেকে খুশি হতেন এই সংখ্যাটি দেখলে, আমাদের প্রত্যেকটি সংখ্যার সবথেকে কঠোর সমালোচক যিনি। সেই রণেনবাবু আজ আমাদের মধ্যে নেই। শ্রদ্ধেয় রণেন ঘোষ প্রয়াত হয়েছেন গত ৭ এপ্রিল। তাঁর অভাব যেমন আমরা প্রতিপদে অনুভব করব, তেমনি তাঁর নির্দিষ্ট করা পথেই আমরা এগিয়ে যাব। সেটাই হবে তাঁর প্রতি আমাদের শ্রদ্ধাজ্ঞাপন। এই সংখ্যাটি আমরা উৎসর্গ করলাম বাংলা কল্পবিজ্ঞানের স্বর্ণযুগের উজ্জ্বল যোদ্ধা, লেখক, সম্পাদক ও প্রকাশক শ্রী রণেন ঘোষকে। বাংলার কল্পবিজ্ঞান দীর্ঘজীবী হোক।
https://kalpabiswa.com/

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 10 April 2019

error: Content is protected !!