kalpabiswa timeline

কল্পবিশ্বের সময়সরণি

কল্পবিশ্বের সময়সরণি
2018
March 18

Asian SF Society recognizes Kalpabiswa

Asian Science Fiction Society has mentioned Kalpabiswa in an article about history of Bengali SF. We are honored.

http://asiansfsociety.org/countries/india/sf-history/?ckattempt=2

March 5

কিন্ডলের জন্যে কল্পবিশ্বের মোবি ইবুক প্রকাশ

কিন্ডলের জন্যে কল্পবিশ্বের মোবি ইবুক প্রকাশ

পাঠকদের অনুরোধে ইপাবের সাথে সাথে কল্পবিশ্বের মোবি ভার্শানের ইবুকও প্রকাশ করা শুরু হল। ইপাব ভার্শানটি এন্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে সহজে পড়ার জন্যে এবং মোবি ভার্শানটি কিন্ডল ইবুক রিডার ও কিন্ডল অ্যাপের মাধ্যমে পড়ার জন্যে।
https://kalpabiswa.com/buy-kindle-format/

February 20

কল্পবিশ্বের ইবুক (ইপাব) ভার্শানের লঞ্চ গুগল প্লে বুকে

কল্পবিশ্বের ইবুক (ইপাব)  ভার্শানের লঞ্চ গুগল প্লে বুকে

“Come gather ’round people
Wherever you roam
And admit that the waters
Around you have grown
And accept it that soon
You’ll be drenched to the bone.
If your time to you
Is worth savin’
Then you better start swimmin’
Or you’ll sink like a stone
For the times they are a-changin'”
সময় বদলাচ্ছে, এক যুগান্তের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি আমরা। যারা সময়ের চাহিদাকে মেনে নিয়ে সাঁতার শিখবে না, ডুবে যাবে কালের স্রোতে। আড়াই বছর আগে কল্পবিশ্ব নিয়ে এসেছিল বাংলার প্রথম কল্পবিজ্ঞান ফ্যান্টাসি ইজিন। ইন্টারনেটে সম্পূর্ণ ফ্রিতে পরিণত মনস্কদের কল্পবিজ্ঞানের প্ত্রিকা। এরপর একে একে ৮ টি সংখ্যা বিপুল সমাদর পেয়েছে পাঠকদের। চাহিদা মেনে বেরিয়েছে ২ টি বার্ষিক প্রিন্টেড সংকলন। কাজ চলছে আরো কিছু বই এর। তৈরি হয়েছে নিজস্ব পাঠক গোষ্ঠী। কিন্তু এখানেই শেষ নয়, সামনের দিকে আরো একধাপ এগিয়ে গেল কল্পবিশ্ব। লঞ্চ হল গুগল প্লেস্টোরে কল্পবিশ্বের প্রথম ইবুক ভার্শান – কল্পবিশ্ব শারদীয়া ১৪২৪। যেখানে সারা পৃথিবীর চাহিদা যেভাবে প্রিন্টেড বই এর সাথে সাথে ইবুকের দিকে সরে যাচ্ছে সেখানে আমাদের সীমিত ক্ষমতার মধ্যে প্রায় ৬০০ পাতার একটি ইবুক প্রকাশ করে দেখিয়ে দিলাম টেকনোলজিটা খুবই সহজ এবং সস্তা। যারা শারদীয়া সংখ্যার ইবুক চাইছিলেন তাদের জন্যে রইল নিচের লিংক।
এরপর থেকে কল্পবিশ্বের সমস্ত সংকলনই ইবুক হিসেবেও লঞ্চ হবে। তবে কল্পবিশ্ব সাইট চিরকালই থাকবে ফ্রি। ইবুকের জন্যে বিশেষ ধন্যবাদ জানাই সন্তু ও সন্দীপনকে। চলুন গলা মেলাই বব ডিলানের চিরনূতন গানের সাথে – টাইমস দে আর অ্যা চেঞ্জিং!
https://kalpabiswa.com/buy-google-play-epub-format/

February 4

উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার বিতরণ

গত ৪ঠা ফেব্রুয়ারি, বইমেলার মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়েছিল, উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার। এই প্রথম ওয়েব ও প্রিন্টেড সাহিত্য জগতের এক ঝাঁক গুণী মানুষ একসাথে বসে আলোচনা চালালেন এবং অঙ্গীকারবদ্ধ হলেন একসাথে এগিয়ে চলার জন্যে। মঞ্চে উপস্থিত ছিলেন Abhijnan Roychowdhury, Rupa Majumdar, Chumki Chatterjee, Krishnendu Mukhopadhyay, Saikat Mukhopadhyay, Shibsankar Bhattacharya, Abhijit Gupta এবং Anish Deb. সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেছিলেন Debjyoti Bhattacharyya. এই বছরে ওয়েব সাহিত্যের পুরস্কার পেলেন – অরিন্দম গঙ্গোপাধ্যায়, জয়দীপ চক্রবর্তী, সরসীরঞ্জন ধর (তন্ময় ধরের প্রতিনিধি), সন্দীপন চট্টোপাধ্যায় Sandipan Chattopadhyay, সুমিত রায় Sumit Roy. সমগ্র অনুষ্ঠানটি ভিডিও রেকর্ডিং করেছেন Prasenjit Dasgupta ও Soumen Chatterjee। আশা করি আগামী বছরগুলিতেও সবাই এগিয়ে এসে অনুষ্ঠানটি সাফল্যমণ্ডিত করবেন।

February 2

কল্পবিশ্ব গল্পপর্ব ২০১৭ প্রকাশ

কল্পবিশ্ব গল্পপর্ব ২০১৭ প্রকাশ

সুধী,
বিয়াল্লিশতম কলকাতা বইমেলা শুরু হতে চলেছে আগামী ৩০ শে জানুয়ারী থেকে। গত বছরের মত এবারেও আমাদের প্রিয় ওয়েবজিন কল্পবিশ্ব –এর গত বছরের সব কটি সংখ্যা থেকে বাছাই করা শ্রেষ্ঠ ছোট গল্পের একটি সংকলন প্রকাশিত হতে চলেছে এবারের বইমেলায়। এস বি আই অডিটোরিয়ামের অনুষ্ঠানে, ২রা ফেব্রুয়ারি, শুক্রবার, দুপুর তিনটের সময় প্রকাশ পাবে কল্পবিশ্ব ২০১৭, গল্পসংখ্যা। আমরা যারা কল্পবিশ্ব এবং সর্বোপরি কল্পবিজ্ঞানকে ভালবাসি, তাদের সবাইকে পাশে চাই ওইদিন। আসুন আমরা যারা স্বপ্ন দেখি বাংলা কল্পবিজ্ঞানের স্বর্ণযুগ আসছে, তারা সবাই ওই দিন একত্রিত হয়ে এক নতুন স্বপ্নকে স্পর্শ করি।

শুভেচ্ছান্তে
কল্পবিশ্ব সম্পাদকমণ্ডলী

January 21

উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার ঘোষনা

উত্তরাধিকার- ওয়েব সাহিত্য পুরস্কার ঘোষনা

পাথর-পার্চমেন্ট, কাগজ, পর্দা—মাধ্যম বদলে যায়। সাহিত্য বেঁচে থাকে। নতুন ইলেকট্রনিক মাধ্যমে বাংলা সাহিত্যের নবজন্ম ঘটে চলেছে এখন। এ-সাহিত্যের সেই উত্তরাধিকারীর অস্তিত্ত্বকে বিনম্র স্বীকৃতি দিতে শুরু হল বার্ষিক উত্তরাধিকার ওয়েবসাহিত্য পুরস্কার।
পরবাস, জয়ঢাক, ইচ্ছামতী, ম্যাজিক ল্যাম্প, কল্পবিশ্ব, একপর্ণিকা-এই ছ’টি নিয়মিত প্রকাশ হয়ে চলা ওয়েবপত্রিকায় নভেম্বর ২০১৬ থেকে অক্টোবর ২০১৭ অবধি এক বছর ধরে প্রকাশিত সমস্ত লেখা ও অলঙ্করণ থেকে তিনটি বা চারটি করে সেরা গল্প, সেরা কল্পবিজ্ঞান কাহিনী, সেরা প্রবন্ধ, সেরা ছড়া ও সেরা অলঙ্করণ বেছে নেয়া হয়ছে প্রথমে। এরপর, দ্বিতীয় পর্বের বিচারে তাদের থেকে বর্ষসেরাদের বেছে নিয়েছেন আর একদল অভিজ্ঞ বিশেষজ্ঞ।
অবশেষে সে-কাজ সম্পূর্ণ হয়েছে।
পাঁচটি পুরস্কার দেয়া হবে এ’বছর।
সেরা গল্পের জন্য শৈলেন ঘোষ স্মারক পুরস্কার
সেরা কল্পবিজ্ঞানের জন্য অদ্রীশ বর্ধন স্মারক পুরস্কার
সেরা ছড়ার জন্য সরল দে স্মারক পুরস্কার
সেরা প্রবন্ধের জন্য গিরিধারী দত্ত স্মারক পুরস্কার
সেরা অলঙ্করণের জন্য আরতি দত্ত স্মারক পুরস্কার
পুরস্কারমূল্যঃ প্রতিটি বিভাগের সেরাকে পাঁচ হাজার টাকা ও সহযোগী সংস্থাদের তরফে কিছু বইপত্র।
পুরস্কারের দিনক্ষণ ও স্থান সোশ্যাল মিডিয়ায় আর কয়েকদিনের মধ্যেই জানানো হবে।
সঙ্গের ক্রোড়পত্রে প্রতি বিভাগের পুরস্কারবিজয়ী সৃষ্টি সহ সেরা নমিনিদের কাজগুলো তুলে ধরা হল।
https://kalpabiswa.com/%E0%A6%89%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%93%E0%A7%9F%E0%A7%87%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF/

January 7

ইন্ডিয়ান এক্সপ্রেসের ও সিএনবিসি নিউজের পাতায় কল্পবিশ্ব

ইন্ডিয়ান এক্সপ্রেসের ও সিএনবিসি নিউজের পাতায় কল্পবিশ্ব

আজ ইন্ডিয়ান এক্সপ্রেস কাগজের প্রতিবেদনে গত তিন বছর ব্যাপী কল্পবিশ্বের প্রয়াসকে তুলে ধরে তার স্বীকৃতি দেয়া হয়েছে । আমাদের অকুন্ঠ কৃতজ্ঞতা প্রতিবেদক সাংবাদিক শ্রী সন্দীপ রায়কে। বন্ধুরা রইল সেই খবর এই লিংকে। আপনাদের মতামতই এই কল্পলোকের পথে আমাদের অনন্ত প্রবজ্যার যোগ্য মাধুকরী।
http://indianexpress.com/article/lifestyle/books/the-future-in-the-past-5013283/
https://cnbcnews.in/news/11075/the-future-in-the-past-can-bengali-science-fiction-grow-up/

2017
December 31

দ্বিতীয় বর্ষ চতুর্থ সংখ্যা

দ্বিতীয় বর্ষ চতুর্থ সংখ্যা

থিসিস,অ্যান্টি থিসিস পেরিয়ে কল্পনা আর বৈজ্ঞানিক ভূয়োদর্শনের সিন্থেসিসের পথে। ২০১৮ র এই টাটকা মুহূর্তে এসে গেল কল্পবিশ্বের রাশিয়ান থিম সংখ্যা। এই বিশেষ ধরণের লেখনশৈলী রাশিয়ায় স্বীকৃতি পায় আমেরিকায় ১৯২৬ সালে বিখ্যাত সম্পাদক হুগো গার্ন্সব্যাক এর কল্পবিজ্ঞান হিসেবে আলাদা একটা ধারা উল্লেখ করার অনেক আগে। আরো গুরুত্বপূর্ণ হল যে পাশ্চাত্যে কল্পবিজ্ঞান ধারাটা বিশেষভাবে স্বীকৃত হবার অনেক আগে থেকেই রাশিয়ান সংস্কৃতির জনপ্রিয় বৌদ্ধিক পরিমণ্ডলে তা এক গভীর চর্চার বিষয় এবং সেটার মধ্যে দিয়ে তাঁরা বিংশ শতাব্দীর নব্য বাস্তবতাকে ব্যাখ্যা করে এসেছেন এর সূচনালগ্ন থেকেই। যে ধারার কল্পবিজ্ঞানের আখ্যান বা ন্যারেটিভে শুধুমাত্র যন্ত্র-সভ্যতার বাহ্য বিজয়কেতনই ঘোষিত হয়নি বরং এর প্রভাবে গড়া নতুন দিনের সমাজ রাজনীতির আবর্তে মানুষের বোধের যে বহুস্তরীয় পরিবর্তন তাকেও তুলে আনা হয়েছে রূপকের ছায়ায় যার আধার বিজ্ঞানের আধুনিক এবং স্পেক্যুলেটিভ ভাষ্য।
নতুন বছর সমাগত। বন্ধুরা এই নতুন দিনের ভোরে চলুন পুরোনো একটা সময়ের কিছু সাক্ষরকে নতুন আলোয় দেখে নিই আমরা !!

September 28

মার্গারেট অ্যাটউড টুইট করলেন কল্পবিশ্বের গল্প

স্পেক্যুলেটিভ সাইন্স – ফিকশনের বিশ্ববন্দিত নাম, কবি, পরিবেশবিদ্‌, সক্রিয় সমাজকর্মী মার্গারেট অ্যাটউড তাঁর নিজের ট্যুইটে স্বীকৃতি দিলেন কল্পবিশ্বে প্রকাশিত ওঁর রচনার অনুবাদকর্মকে। পাঁচ বারের বুকার পুরস্কারে মনোনীত (২০০০ সালে সম্মানিত), নেবুলা, আর্থার সি ক্লার্ক অ্যাওয়ার্ড সহ অসংখ্য সম্মানের শিরোপাধারী লেখিকার কাছ থেকে এই স্বীকৃতি কল্পবিশ্বের চলার পথে একটা বিরাট অনুপ্রেরণা নিয়ে এল। আমরা অভিভূত।
https://twitter.com/MargaretAtwood/status/912994298081300480

September 27

শারদীয়া সংখ্যা ২০১৭

শারদীয়া সংখ্যা ২০১৭

একটু দেরী হলেও রাত চারটের সময় লাইভ হল এই সুবিশাল সংখ্যা। এই সংখ্যাটি যার অমানুষিক পরিশ্রম ছাড়া বের করা সম্ভব হত না সে হল সন্তু বাগ।  এছাড়াও ধন্যবাদ জানাবো সেই লেখকদের যারা ৫টি উপন্যাস, ৯টি বড় গল্প, ২৬ টি গল্প, ৫টি কবিতা, ৫ টি কমিকস এবং অনুগল্প ও প্রবন্ধ লিখে এই সংখ্যাটিকে সার্থক পূজাসংখ্যার রূপ দিয়েছেন। কল্পবিশ্ব টীম ছাড়াও অনেক সাহায্য করেছেন আমাদের সবার প্রিয় শিল্পীদি আর ছোট্ট ভাই সূর্যোদয়। অসামান্য প্রচ্ছদ এঁকে সবার মন ভরিয়ে দিয়েছেন কৌশিকদা। এছাড়াও দেবু, সুপ্রিয়, প্রতিমবাবু ও বাকি অলংকরণ শিল্পীরা আমাদের আবদার মেনে খুব কম সময়ের মধ্যে গল্পের ছবি এঁকে দিয়েছেন, তাদের ধন্যবাদ জানানোর ভাষা নেই আমার।
তবে আর কী, শুরু করে দিন সপ্তমীর সকালে গরম গরম কল্পবিশ্ব পড়া। জানান কী ভালো লাগলো আর কী খারাপ।
কল্পবিশ্ব টিমের পক্ষ থেকে সবাইকে জানাই শারদীয়ার অনেক অনেক শুভেচ্ছা আর ভালোবাসা।

August 28

কলকাতার কড়চায় কল্পবিশ্ব

কলকাতার কড়চায় কল্পবিশ্ব

কল্পবিশ্ব

‘সায়েন্স ফিকশন’-এর বাংলা প্রতিশব্দ ‘কল্পবিজ্ঞান’ তাঁর মাথা থেকেই বেরিয়েছিল। ভারতের প্রথম সায়েন্স ফিকশন পত্রিকা ‘আশ্চর্য!’ তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় ১৯৬৩ সালে। তিনি অদ্রীশ বর্ধন। প্রফেসর নাটবল্টু চক্র ও গোয়েন্দা ইন্দ্রনাথ রুদ্রের মতো চরিত্রের স্রষ্টাকে নিয়ে বাংলার প্রথম সায়েন্স ফিকশন ও ফ্যান্টাসি ওয়েবজিন ‘কল্পবিশ্ব’ বের করেছে বিশেষ সংখ্যা। যাতে রয়েছে প্রবীণ সাহিত্যিকের পুরনো সাক্ষাৎকার, তাঁর পুরনো গল্প, প্রবন্ধ ও তাঁকে নিয়ে একাধিক রচনা। লেখককে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন অনীশ দেব, অভিজ্ঞান রায়চৌধুরীর মতো কল্পবিজ্ঞান লেখকরা। রয়েছে তাঁর সম্পাদিত পত্রিকা ও লেখা অসংখ্য বইয়ের প্রচ্ছদ। এ ছাড়া তাঁর সুহৃদ ও একদা প্রধান সহযোগী সাহিত্যিক রণেন ঘোষকে লেখা তাঁর একগুচ্ছ চিঠি এই সংখ্যার অন্যতম আকর্ষণ। বাংলা কল্পবিজ্ঞান আন্দোলনের অন্যতম পথিকৃৎকে নিয়ে এমন বিস্তারিত কাজ এই প্রথম।
https://www.anandabazar.com/calcutta/kolkatar-korcha-1.664912

August 15

দ্বিতীয় কল্পবিজ্ঞান আলোচনা চক্র

দ্বিতীয় কল্পবিজ্ঞান আলোচনা চক্র

সাহিত্যিক শ্রী দেবজ্যোতি ভট্টাচার্য ও সাহিত্য সমালোচক ঋজু গাঙ্গুলীর উপস্থিতিতে দারুণ এক কল্পবিজ্ঞানের আড্ডা বসেছিল সল্টলেকের কাফে ডি ডাবলিউতে। আলোচনার বিষয় ছিল স্পেকুলেটিভ  ইভ্লিউশন।

August 14

সন্দীপ রায়ের সাক্ষাৎকার

সন্দীপ রায়ের সাক্ষাৎকার

সন্দীপ রায়ের সঙ্গে বাস্তবের এক কল্পবিজ্ঞান-আড্ডা।

 

July 29

দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা

দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা

এসে গেল বহু প্রতীক্ষিত কল্পবিশ্ব ষষ্ঠ সংখ্যা (দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা)।
এবারে বাংলার একমাত্র কল্পবিজ্ঞান পত্রিকার থিম – অদ্রীশ বর্ধন। যে মানুষটির মাথা থেকে বেরিয়েছিল “কল্পবিজ্ঞান” শব্দটি, ছয়ের দশকে বাংলা কল্পবিজ্ঞানকে নতুন পথ দেখানো সেই মানুষটাকে নিয়েই আমাদের নতুন সংখ্যা।
সাথে এলো আমাদের নতুন সাইট। আপনাদের ভালো লাগলেই পরিশ্রম সার্থক বলে মনে হবে।
তাহলে আর কি? পড়া শুরু করা যাক?

April 3

কল্পবিশ্বের নতুন ওয়েবসাইট লঞ্চ

কল্পবিশ্বের নতুন ওয়েবসাইট লঞ্চ

পাঁচটি সংখ্যা প্রকাশের পরে আমরা বুঝতে পারছিলাম, প্রথম ওয়েব সাইটটি এত তথ্যের ভার বহন করার উপযুক্ত নয়। তাই তৈরি করা হল নতুন ওয়ার্ডপ্রেসের সাইট। এই সাইটটিতেই এখন কল্পবিশ্বের সমস্ত সংখ্যা প্রকাশ পায়।
www.kalpabiswa.com

March 9

দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা

দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা

এসে গেল, কল্পবিশ্ব পঞ্চম সংখ্যা (দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা)।
এবারে এই জনপ্রিয় ওয়েবম্যাগের থিম – জাপানী কল্পবিজ্ঞান।
আমরা টিভিতে ফ্লাইং রোবট, গডজিলা দেখে আর মাঙ্গা কমিকস পড়ে বড় হওয়া জেনারেশন জাপানী কল্পবিজ্ঞান সাহিত্যের সাথে ভীষণ রকম ভাবে কম পরিচিত। আসলে ইংরিজি সাহিত্যের কল্যানে পশ্চিম থেকে পুবে তাকাতে আমরা সেই কবেই ভুলে গেছি। তাই উদীয়মান সূর্যের দেশের সেই আপাত অজানা জঁর কে পাঠকের কাছে তুলে ধরার এক অনন্যসাধারন গবেষনাধর্মী প্রচেষ্টা – কল্পবিশ্ব টিমের।
আপনাদের ভালো লাগলেই পরিশ্রম সার্থক বলে মনে হবে। জাপানী সাহিত্যের অনুবাদ ছাড়াও থাকছে একগুচ্ছ ফ্যান্টাসী গল্প এবং অন্যান্য নিয়মিত বিভাগ।
তাহলে আর কি? পড়া শুরু করা যাক?

January 29

সেরা কল্পবিশ্ব ২০১৬

সেরা কল্পবিশ্ব ২০১৬

শ্রী রণেন ঘোষের পৃষ্ঠপোষকতায় প্রতিশ্রুতি প্রকাশনী থেকে প্রকাশিত হল কল্পবিশ্বের প্রথম বর্ষ থেকে বাছাই করা লেখার সংকলন।

January 2

কার্লোস সচওয়ালস্কির সাক্ষাৎকার

কার্লোস সচওয়ালস্কির সাক্ষাৎকার

একটি কল্পবিজ্ঞান অভিযান
সকালবেলা ঘুম ভাঙলো মোবাইলের ডাকে। ফোন তুলতেই রনেন বাবুর উত্তেজিত কণ্ঠস্বর, দীপ টাইমস অফ ইন্ডিয়ার ভিতরের পেজ দেখেছ? স্প্যানিশ কল্পবিজ্ঞান লেখক কার্লোস সচওয়ালস্কি কলকাতায় এসেছেন। দেখো ওনার একটা সাক্ষাতকার নেওয়া যায় কিনা! আমি তো আকাশ থেকে পড়লাম। চিনি না জানি না, কোথায় এসে উঠেছেন তাও জানা নেই, কাগজে লেখা শুধু নিউ মার্কেট এরিয়ায়, মিনমিন করে রনেন বাবুকে বললাম, কি করে ধরব ওনাকে? এম্বাসিতে ফোন লাগাও, সোজা উত্তর।
তা লাগালাম দুপুরে, যথারীতি তারা ভাগিয়ে দিল! কেনই বা আমাদের বলবে বিদেশী ভদ্রলোক কোথায় উঠেছেন! নিজেদের মধ্যে শুরু হল আলোচনা, কেউ বলল থানায় খোজ নাও, কেউ বা বলে টিওয়াই তে ফোন কর। শেষে নেট ঘেটে পেলাম ওনার ফেসবুক, সেখান থেকে ব্লগ আর তারপর ইমেইল! কপাল ঠুকে ছেড়ে দিলাম একটা মেইল। আর ঘন্টা খানেকের মধ্যে এসে গেল আড্ডা মারার সাদর আমন্ত্রণ। আমি আর সন্দীপন কাটিয়ে এলাম ৩ ঘন্টা কার্লোস আর তার স্ত্রীর সাথে কল্পবিজ্ঞানের আড্ডায়। উঠে এল ইউরোপীয় আর লাতিন আমেরিকান কল্পবিজ্ঞান থেকে স্প্যানিশ ও কার্লোসের লেখার কথা। কখন যেন সেই আলোচনা ভেসে গেল সমাজ, ইতিহাস, দার্শনিক আলোচনা থেকে কাফকায়। অবাক হয়ে শুনলাম, তার কল্পবিজ্ঞানে কি করে ঘুরে ফিরে আসে রূপক , দার্শনিকতা, ম্যাজিক রিয়ালিসম। বিদায় নেওয়ার সময় চার জনেই বুঝলাম সূত্রপাত হল এক নতুন বন্ধুত্বের। কল্পবিশ্বের পাতায় থাকবে সেই বন্ধুত্বের দলিল।

2016
November 20

প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা

প্রথম বর্ষ চতুর্থ সংখ্যা

হেমন্তের বাতাসে ভেসে আসা হাল্কা ঠাণ্ডা আমেজের সাথে উপভোগ করার জন্য বাংলা সাহিত্যের পাঠকবৃন্দকে আমাদের উপহার কল্পবিশ্ব চতুর্থ সংখ্যা। এই সংখ্যায় আমরা বাংলার পাঠকদের সাথে পরিচয় করিয়ে দিতে চেয়েছি বিশ্ব হরর ও ফ্যান্টাসি সাহিত্যের মহালেখক এইচ পি লাভক্রাফটের সঙ্গে। এই সংখ্যায় রয়েছে লাভক্রাফটের জীবন ও কাজ নিয়ে প্রচ্ছদ কাহিনী, ওনার বিখ্যাত কিছু গল্পের বাংলা অনুবাদ ও আরো অনেক কিছু। এ ছাড়াও রয়েছে বাংলার কিংবদন্তী সাহিত্যিক শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর সাথে কল্পবিশ্বের একান্ত আলাপচারিতা। রয়েছে কল্পবিজ্ঞান গ্রুপের ইভেন্ট থেকে পাওয়া একগুচ্ছ লেখা। সাথে বরাবরের মত ফিচার, প্রবন্ধ, রিভিউ, কুইজ ইত্যাদি বিভাগ। তাই আর দেরী না করে পড়ে ফেলুন কল্পবিশ্ব চতুর্থ সংখ্যা। www.kalpabiswa.com ওয়াবসাইটে। লেখা পড়ে কেমন লাগল তা জানাতে ভুলবেন না কিন্তু।

November 16

ফেসবুক পেজের এক বছর

আজ ১৬ নভেম্বর। ঠিক একবছর আগে আজকের দিনেই শুরু হয়েছিল কল্পবিশ্বের এই ফেসবুক পেজ। পত্রিকার যাত্রা শুরুর বর্ষপূর্তি হল। সত্যজিতের ভাষায় ‘ভরসাফুর্তি’ও বটে। কেননা, এই একবছরে অনেক অনেক মানুষের সমর্থন আর ভালোবাসা আমাদের ঋদ্ধ করেছে, অনুপ্রেরণা যুগিয়েছে। চার নম্বর সংখ্যা প্রকাশিত হওয়ার প্রাক মুহূর্তে তাই একবার পিছনে ফিরে তাকানো। বাংলা কল্পবিজ্ঞানকে আরও ভালো জায়গায় পৌঁছে দিতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমাদের সেই স্বপ্নকে সমর্থন জানিয়েছেন প্রবীণ-নবীন সব লেখকরাই। পাওয়া গেছে হারিয়ে যাওয়া দুষ্প্রাপ্য সব লেখা। বিখ্যাত লেখকদের সাক্ষাৎকার। আর নতুন নতুন সব লেখা তো আছেই।
আজকের দিনে তাঁদের সকলকে অনেক ধন্যবাদ। ধন্যবাদ তাঁদেরও, যাঁরা সারা পৃথিবীর বিভিন্ন কোণে বসে বাংলা কল্পবিজ্ঞানের প্রতি প্রবল ভালোবাসা নিয়ে এসে হাজির হয়েছেন কল্পবিশ্ব পড়তে, পড়ার পরে জানিয়েছেন মূল্যবান মতামত।
আমরা আসছি খুব শিগগিরি, চার নম্বর সংখ্যা নিয়ে।

error: Content is protected !!