kalpabiswa timeline

কল্পবিশ্বের সময়সরণি

কল্পবিশ্বের সময়সরণি
2019
April 11

মহিলা সংখ্যা প্রকাশ কঙ্কাবতী কল্পবিজ্ঞান লেখেনি

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু বাংলায় কেন, সারা ভারতে এরকম কোনও সংখ্যা স্পেকুলেটিভ ফিকশন নিয়ে তৈরি হয়েছে এমন নজির আমাদের চোখে পড়েনি। এই সংখ্যা নিয়ে হয়তো অনেক বিতর্ক তৈরি হবে, আর সেটাও দরকার। আমরা সানন্দে সমস্ত সমালোচনাকে স্বাগত জানাচ্ছি। ভালো বা খারাপ, মতামত যাই হোক লিখে জানান, সাইটে বা ফেসবুকে। আশা করি এই সংখ্যার হাত ধরে বাংলা কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসির দুনিয়ায় উঠে আসবে অনেক নতুন নাম।

তবে যিনি সবথেকে খুশি হতেন এই সংখ্যাটি দেখলে, আমাদের প্রত্যেকটি সংখ্যার সবথেকে কঠোর সমালোচক যিনি। সেই রণেনবাবু আজ আমাদের মধ্যে নেই। শ্রদ্ধেয় রণেন ঘোষ প্রয়াত হয়েছেন গত ৭ এপ্রিল। তাঁর অভাব যেমন আমরা প্রতিপদে অনুভব করব, তেমনি তাঁর নির্দিষ্ট করা পথেই আমরা এগিয়ে যাব। সেটাই হবে তাঁর প্রতি আমাদের শ্রদ্ধাজ্ঞাপন। এই সংখ্যাটি আমরা উৎসর্গ করলাম বাংলা কল্পবিজ্ঞানের স্বর্ণযুগের উজ্জ্বল যোদ্ধা, লেখক, সম্পাদক ও প্রকাশক শ্রী রণেন ঘোষকে। বাংলার কল্পবিজ্ঞান দীর্ঘজীবী হোক।
https://kalpabiswa.com/

প্রকাশিত হল কল্পবিশ্বের নতুন সংখ্যা। এবারের সংখ্যার বিশেষত্ব, এবার কেবল নারীর কলমে জন্ম নেওয়া রচনাই স্থান পেয়েছে। শুধু…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 10 April 2019

April 7

চলে গেলেন রণেন ঘোষ

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)

রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে লড়তে লড়তে অবশেষে হার মানতে হল আমাদের অত্যন্ত প্রিয়, কাছের মানুষটিকে। তবে রণেনবাবুর মতো সৃষ্টিশীল মানুষ তাঁর কর্মকাণ্ডের ভিতর দিয়ে জীবনের কাছে চিরবিজয়ী হয়ে থাকবেন। মৃত্যুর সাধ্য নেই সেখানে নাক গলায়।
বাংলা কল্পবিজ্ঞানের প্রবাদপুরুষ অদ্রীশ বর্ধনের ‘আশ্চর্য’র সঙ্গে জড়িয়ে গিয়েছিল যে তরুণদের জীবন, তাঁদের অন্যতম ছিলেন রণেনবাবু। তাঁর অনুপ্রেরণাতেই কলম ধরা। বলতেন, ‘‘অদ্রীশদাই আমাকে লিখিয়ে নিয়েছেন বলতে পারো। আমি তখন নানা কাজে ব্যস্ত। অফিস আছে, সোশ্যাল ওয়ার্ক আছে। এমনও হয়েছে, উনি আমার বাড়িতে চলে এসেছেন, আমার গিন্নিকে বললেন, কৃষ্ণা তুমি আমাকে চা করে খাওয়াও। ওকে ওই ঘরে লিখতে বসিয়েছি, ও লিখুক। ধরে না লেখালে তো লিখবে না!’’
‘আশ্চর্য’র দুরন্ত সফর আচমকাই থমকে গিয়েছিল সম্পাদকের জীবনে চরম দুঃসময় এসে পড়ায়। বাংলা কল্পবিজ্ঞানের নয়া যুগের মশাল এসে পড়ে তরুণ রণেনদের হাতে। অনীশ দেব, অমিতানন্দ দাশ, সুজিত ধরদের সঙ্গে রণেনবাবু শুরু করলেন ‘বিস্ময় সায়েন্স ফিকশন’। ১৯৭১ সালের এপ্রিল মাসে বেরিয়েছিল প্রথম সংখ্যা। ‘পাগলামি’ এমন পর্যায়ে ছিল, ঘুরে ঘুরে বিক্রি করতেন তাঁরা। ট্রেনেও উঠে পড়তেন পত্রিকার গোছা নিয়ে। স্বল্পায়ু ওই পত্রিকা বাংলা কল্পবিজ্ঞানের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ সংযোজন। বলা যায় ‘আশ্চর্য’ ও ‘ফ্যান্টাস্টিক’-এর মাঝের এক অনিবার্য মিসিং লিঙ্ক।
সারা জীবনে মৌলিক লেখার পাশাপাশি অনুবাদও করেছেন। গল্প-উপন্যাস-প্রবন্ধ সবেতেই সিদ্ধহস্ত। বলতেন, সারা জীবন অনেক লিখেছি, অনেক জায়গায় লেখার প্রস্তাব পেয়েছি, কিন্তু আশ্চর্য!, বিস্ময় আর ফ্যান্টাসটিক ছাড়া কোথাও লিখিনি। পরে শুরু করেন প্রকাশনাও। ‘প্রতিশ্রুতি’ প্রকাশন।
আমাদের ‘কল্পবিশ্ব’-র প্রতি অসম্ভব স্নেহ ছিল তাঁর। সব সময় খেয়াল রাখতেন নতুন কারা লিখছে। কোন ধরনের লেখা ছাপানো হচ্ছে। কল্পবিশ্বের প্রথম বার্ষিক সংকলন প্রকাশের সিদ্ধান্তও তাঁরই। প্রথম দুই বারের সংকলন প্রকাশিত হয়েছিল ‘প্রতিশ্রুতি’ থেকেই। সব সময় চাইতেন, কেবল পত্রিকা নয়। প্রকাশনার কাজও শুরু করি আমরা। বলা যায়, তিনি না থাকলে হয়তো প্রকাশনা শুরু করার সাহসই হত না আমাদের।
রণেন ঘোষের মৃত্যু তাই আমাদের কাছে এক পরম স্বজনবিয়োগ। ব্যক্তির মৃত্যু হলেও তাঁর কীর্তি থেকে যায়। বাংলা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি আন্দোলনের ইতিহাস তাঁকে ছাড়া অসম্পূর্ণ। আর রইল তাঁর আশীর্বাদ। যাকে সঙ্গে নিয়ে আগামীর পথে এগিয়ে যেতে চায় ‘কল্পবিশ্ব’।

ছবি – কল্পবিশ্ব পাবলিকেশনের প্রথম বই হাতে রণেনবাবু। বইটির জন্যে তিনি আমাদের একটি নভেল্লা প্রকাশের অনুমতিও দিয়েছিলেন।

রণেন ঘোষ (১৯৩৬-২০১৯)রণেন ঘোষ আর নেই। রবিবারের সকালে মৃত্যু হয়েছে এই অশীতিপর তরুণের। দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে অসুখের সঙ্গে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 7 April 2019

February 28

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল। কল্পবিশ্বের কাছে এটি একটি অনন্য সম্মান।
The Encyclopedia of Science Fiction is an English language reference work on science fiction, first published in 1979. This is one of the biggest academic work on history of science fiction. We are honoured to be mentioned by it.

কল্পবিশ্বকে এস-এফ এনসাইক্লোপিডিয়া এর অন্তর্ভুক্ত করা হল। কল্পবিশ্বের কাছে এটি একটি অনন্য সম্মান। The Encyclopedia of…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 28 February 2019

February 21

গুরনেক সিং জানালেন কল্পবিশ্বের কথা

কল্পবিশ্ব নিয়ে আজকাল প্রায়ই অনেক খবর আসে দেশ বিদেশ থেকে। আপনাদের সাথে সেই আনন্দসংবাদগুলি শেয়ার করি ভালবেসে। তবে মাঝে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 20 February 2019

February 18

২০১৮ সালে ভিয়েনায় একটি কনফারেন্সে হাইডেলবার্গ ইউনিভার্সিটির একজন জার্মান প্রফেসর কল্পবিশ্বের ক্লাই ফাই সংখ্যার উপর একটি গবেষনাপত্র পড়েছেন।

বন্ধুরা, আরেকটি খুশির খবর জানাই। ২০১৮ সালে ভিয়েনায় একটি কনফারেন্সে হাইডেলবার্গ ইউনিভার্সিটির একজন জার্মান প্রফেসর…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 17 February 2019

February 16

স্ক্রোলে কল্পবিজ্ঞান কনফারেন্সের খবর প্রকাশ

A science fiction conference in Kolkata showed that the genre has remained alive and well in Bengal

https://scroll.in/article/910771/a-science-fiction-conference-in-kolkata-showed-that-the-genre-has-remained-alive-and-well-in-bengal

February 11

টিম কল্পবিশ্বের কল্পবিজ্ঞান ডকুমেন্টারির শুটিং

টিম কল্পবিশ্বের কল্পবিজ্ঞান ডকুমেন্টারির শুটিং
বাংলা কল্পবিজ্ঞান নিয়ে তৈরি হচ্ছে দ্বিভাষিক তথ্যচিত্র। আজ ডাক পড়েছিল টিম ‘কল্পবিশ্ব’-র। ক্যামেরা আছে সেকথা বেমালুম ভুলে কাপের পর কাপ চা-কফি আর চিপস সহযোগে আমরা দেদার আড্ডা দিলাম বাংলা কল্পবিজ্ঞানের একাল-সেকাল নিয়ে। দারুণ কাটল সময়টা। শ্যুটিং হল সুলেখার ‘ক্যাফে কবীরা’তে।

https://www.facebook.com/kalpabiswa/posts/2340556849514049

February 6

সেরা কল্পবিশ্ব ২০১৮ প্রকাশ (কলকাতা বইমেলা ২০১৯)

সেরা কল্পবিশ্ব পাওয়া যাচ্ছে খোয়াবনামা/অরণ্যমন স্টল ৪৪৫-এ। বছরের সেরা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসির সম্ভার।সেরা কল্পবিশ্ব পাওয়া যাচ্ছে খোয়াবনামা/অরণ্যমন স্টল ৪৪৫-এ। বছরের সেরা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসির সম্ভার।

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 6 February 2019

February 5

সেরা আশ্চর্য! সেরা ফ্যানট্যাসটিক ১ প্রকাশ (বইমেলা ২০১৯)

২০১৯ সালে বইমেলায় অরণ্যমনের স্টলে ছিল কল্পবিশ্বের বইগুলি। সেখানেই প্রকাশ পেল অদ্রীশ বর্ধন সম্পাদিত সেরা আশ্চর্য! সেরা ফ্যানটাসটিকের প্রথম পর্ব।

https://www.facebook.com/kalpabiswa/posts/2337048069864927

January 26

কল্পবিশ্বের পাঙ্ক কল্পবিজ্ঞান ইস্যু প্রকাশ (তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা)

এসে গেল কল্পবিশ্বের বিশেষ পাংক ইস্যু, তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা। আজ ছাব্বিশে জানুয়ারি, সকাল থেকেই দেশের কোণায় কোণায় শুরু হবে প্রজাতন্ত্র দিবস পালনের উৎসব। আর বাংলার কল্পবিজ্ঞান প্রেমীদের কাছেও আজকের দিনটার আরো একটা বিশেষ তাৎপর্য আছে কিন্তু। আজ কল্পবিশ্বের জন্মদিনও। আজ থেকে কল্পবিশ্ব চার বছরে পড়ল। শীতের আমেজে ছুটির দিনটা সেলিব্রেট করার সবথেকে ভালো উপায় কল্পবিশ্ব পড়া ছাড়া কী আর হতে পারে? চলুন তবে ডুব দেওয়া যাক কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসির জগতে কল্পবিশ্বের হাত ধরে।

https://www.facebook.com/kalpabiswa/posts/2330475877188813

January 10

সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ ১

প্রকাশিত হল সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ – প্রথম খন্ড। পাওয়া যাচ্ছে অরণ্যমন প্রকাশনী-এর কলেজস্ট্রীটের দোকানে। এ ছাড়া সমস্ত অনলাইন স্টোরে। সমস্ত প্রিবুকিং পাঠানো হবে কালকেই।

প্রকাশিত হল সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ – প্রথম খন্ড। পাওয়া যাচ্ছে অরণ্যমন প্রকাশনী-এর কলেজস্ট্রীটের দোকানে। এ ছাড়া সমস্ত অনলাইন স্টোরে। সমস্ত প্রিবুকিং পাঠানো হবে কালকেই।

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 10 January 2019

2018
December 7

ফ্র্যাঙ্কেনস্টাইন ২০০ বইটির প্রকাশ

একটু দেরিতে হলেও এসে গেল কল্পবিশ্বের তৃতীয় নিবেদন – ‘ফ্র্যাঙ্কেন্সটাইন ২০০’। কলকাতার প্রথম কল্পবিজ্ঞান সম্মেলন ও মেরি শেলির অনন্য সৃষ্টি এবং প্রথম আধুনিক কল্পবিজ্ঞান ফ্র্যাঙ্কেনস্টাইন; অর, দ্যা মডার্ন প্রমিথিউস এর ২০০ বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত হয়েছে এই বইটি কল্পবিশ্ব প্রকাশনার তরফ থেকে। বইটিতে আছে ফ্র্যাঙ্কেনস্টাইনের থিমের উপর মৌলিক বাংলা কল্পবিজ্ঞান, অনুবাদ, বিশ্লেষণ মূলক প্রবন্ধ ও প্রচুর জানা অজানা তথ্য। যে কোনও কল্পবিজ্ঞান ও সাহিত্যপ্রেমীর কাছে অমূল্য ও সংগ্রহযোগ্য এই বইটি সম্পাদনা করেছেন সন্তু বাগ ও সন্দীপন গঙ্গোপাধ্যায়।
পাওয়া যাচ্ছে কলেজ স্ট্রিটে অরণ্যমন ও কল্পবিশ্ব ওয়েবস্টোরে।

একটু দেরিতে হলেও এসে গেল কল্পবিশ্বের তৃতীয় নিবেদন – 'ফ্র্যাঙ্কেন্সটাইন ২০০'। কলকাতার প্রথম কল্পবিজ্ঞান সম্মেলন ও মেরি…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Thursday, 6 December 2018

November 21

কনফারেন্স ব্রসিওর প্রকাশ

What happens when Dr Frankenstein encounters a Time Lord? Folders for ‘Workshops of Horrible Creation’, designed by Shrutakirti Dutta!

What happens when Dr Frankenstein encounters a Time Lord? Folders for 'Workshops of Horrible Creation', designed by Shrutakirti Dutta!

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 21 November 2018

November 21

এবেলা.ইন-এ কলকাতার প্রথম কল্পবিজ্ঞান সম্মেলন ও কল্পবিশ্বের খবর।

November 19

কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক প্রতিদিন ও আনন্দবাজারে।

যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কল্পবিশ্বের সহযোগিতায় পূর্ব ভারতের প্রথম কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক প্রতিদিন ও আনন্দবাজারে। সাথে আছে কল্পবিশ্ব পাবলিকেশনের বই ফ্র‍্যানকেন্সটেইন ২০০ এর প্রকাশের খবরও।

যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কল্পবিশ্বের সহযোগিতায় পূর্ব ভারতের প্রথম কল্পবিজ্ঞান সেমিনার ও ওয়ার্কশপের খবর আজকের দৈনিক…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Monday, 19 November 2018

November 7

প্রকাশিত হল অঙ্কিতার ফ্যান্টাসি থ্রিলার কালসন্দর্ভা

এক পূর্ণগ্রাস সূর্যগ্রহণের প্রাক-মুহূর্তে শুরু হয় কাহিনি। দিকরং নদীর পাশের প্রাচীন মন্দিরে। সূর্যগ্রহণ শুরু হলেই খুলে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Wednesday, 7 November 2018

October 21

শারদীয় কল্পবিশ্ব ২০১৮ ইবুক

কল্পবিশ্বের শারদীয়া বের হবার পর থেকেই একটা ছোট্ট অভিযোগ কানে আসছিল মাঝে মাঝেই। অফলাইন পড়ার জন্যে ইবুক চাই। সবার চাহিদার কথা মাথায় রেখেই আমরা তাড়াতাড়ি নিয়ে এলাম কল্পবিশ্ব শারদীয়ার ইবুক ভার্শান। ইপাব ইবুকটি কিনতে পারবেন গুগল প্লে স্টোর থেকে আর মোবিটি কল্পবিশ্ব সাইট থেকে।

কল্পবিশ্বের শারদীয়া বের হবার পর থেকেই একটা ছোট্ট অভিযোগ কানে আসছিল মাঝে মাঝেই। অফলাইন পড়ার জন্যে ইবুক চাই। সবার চাহিদার…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 21 October 2018

October 15

শারদীয় সংখ্যা ২০১৮

প্রকাশিত হল শারদীয়া কল্পবিশ্ব ১৪২৫।
বাংলা কল্পবিজ্ঞান তার স্বর্ণযুগ ফিরে পাক বা না পাক, তার শরীরে সোনালি আভাটুকু আবার ঝলমল করে উঠবে, আপাতত সেই বিপ্লবের স্বপ্ন সঙ্গে করেই আমাদের এগিয়ে চলা। সঙ্গে চাই আপনাকেও। উৎসবের আনন্দে মেতে উঠুন সবাই। পুজো ভাল কাটুক সব্বার।

প্রকাশিত হল শারদীয়া কল্পবিশ্ব ১৪২৫। বাংলা কল্পবিজ্ঞান তার স্বর্ণযুগ ফিরে পাক বা না পাক, তার শরীরে সোনালি আভাটুকু আবার…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 14 October 2018

October 9

প্রকাশিত হল কল্পবিশ্ব উপন্যাস পর্ব ১

দেখতে দেখতে কল্পবিশ্ব পড়ল তৃতীয় বছরে। গত দুই বছরে ওয়েব-ম্যাগাজিনের সঙ্গে সঙ্গে দুটি প্রিন্টেড সংকলনও প্রকাশ পেয়েছে। সেরা কল্পবিশ্ব ২০১৬ এবং ২০১৭। পর পর দুই বইমেলায় দুটি বই প্রকাশিত হয়েছে প্রতিশ্রুতি প্রকাশন থেকে শ্রী রণেন ঘোষের সম্পাদনায়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ইলেকট্রনিক মাধ্যমে আমরা এনেছি কল্পবিশ্ব ওয়েব-ম্যাগাজিনের বিভিন্ন ইস্যু এবং অন্যান্য বইয়ের ইপাব ও মোবি ইবুক। পাশাপাশি আমরা প্ল্যান করতে থাকি প্রিন্ট মাধ্যমে বই প্রকাশ করার পুরো পদ্ধতিটি হাতেকলমে শেখার। তারই ফলশ্রুতি হিসেবে তৈরি হল কল্পবিশ্ব পাবলিকেশনস যা প্রিন্ট মাধ্যমে বাংলায় কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি এবং হরর বই তুলে দেবে পাঠকের হাতে। কল্পবিশ্ব পাবলিকেশনের প্রথম নিবেদন কল্পবিশ্বের ছয়টি নভেলার সংকলন। বইটি প্রকাশের জন্যে আমরা কৃতজ্ঞ থাকব শ্রী রণেন ঘোষ ও শ্রী দেবজ্যোতি ভট্টাচার্যের কাছে। রণেনবাবু আমাদের উপর ভরসা করে দায়িত্ব দিয়েছেন এই বইটির সম্পাদনা ও প্রকাশনার। সঙ্গে তাঁর একটি নভেলাও সংকলিত করার অনুমতি দিয়েছেন। দেবজ্যোতিবাবু পাশে বসে শিখিয়েছেন সম্পাদনা ও বই তৈরির নিয়ম-কানুন, অনুবাদ করে দিয়েছেন একটি অত্যন্ত উচ্চমানের কল্পবিজ্ঞান। বইটির পরিকল্পনার সময় থেকেই আমাদের ইচ্ছে ছিল অলংকরণ যেন যথাযত হয়। শিল্পী শ্রী জয়ন্ত বিশ্বাস অনেক সময় দিয়েছেন এই ছয়টি অলংকরণের জন্যে। যেহেতু প্রতিটি গল্পের মেজাজ ভিন্ন, আমাদের দাবী ছিল অলংকরণের চরিত্রও যেন ভিন্ন হয়। শ্রী বিশ্বাসের প্রতিটি ছবি গল্পগুলিকে ভিন্ন মাত্রা দিয়েছে। প্রুফ সংশোধন করেছেন শ্রী সংকল্প সেনগুপ্ত ও অঙ্কিতা। প্রচ্ছদ পরিকল্পনায় সাহায্য করেছেন শ্রী দেবজ্যোতি ভট্টাচার্য্য। বইয়ের প্রোডাকশন নিয়ে বেশ চিন্তায় ছিলাম প্রথম থেকেই। এই ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এলেন খোয়াবনামা এবং তার কর্ণধার রাজা পোদ্দার। ফোন করে ধরিয়ে দিলেন বেশ কিছু ভুলভ্রান্তি। সেগুলো কারেকশন এর পরে পাণ্ডুলিপি গেল প্রিন্টিং এ। বাইন্ডিং এর পরে বেশ কম সময়ের মধ্যেই হাতে তুলে দিলেন দুর্দান্ত কোয়ালিটির কল্পবিশ্ব উপন্যাসপর্বের প্রিন্টেড কপিগুলি। সব শেষে ধন্যবাদ জানাই কল্পবিশ্বের সমস্ত লেখক ও পাঠককে যাদের অকুণ্ঠ সাহায্য ও সমর্থন ছাড়া এই বইটির প্রকাশ সম্ভব ছিল না।

দেখতে দেখতে কল্পবিশ্ব পড়ল তৃতীয় বছরে। গত দুই বছরে ওয়েব-ম্যাগাজিনের সঙ্গে সঙ্গে দুটি প্রিন্টেড সংকলনও প্রকাশ পেয়েছে। সেরা…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Tuesday, 9 October 2018

July 15

কল্পবিশ্ব তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা

কল্পবিশ্বের তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা এসে গেল। বাংলা কল্পবিজ্ঞানের জগতে কল্পবিশ্ব আজ প্রধান ভূমিকা নিয়েছে। বয়সের সাথে আসছে নতুন দায়িত্ব। সেই পরিণত ভূমিকার কথা মনে রেখেই এবারের বিষয় ক্লাই-ফাই বা ক্লাইমেট ফিকশন। এই নতুন ধারার সাহিত্যে গল্পের মাধ্যমে মানুষকে সচেতন করা হয় আগামীর পরিবেশ ও জলবায়ুর পরিবর্তন সম্পর্কে। শুধু বিজ্ঞান বা দেশের সরকার নয়, মানুষকে আগত বিপদের সম্পর্কে জানানোর জন্যে ক্লাই-ফাই এর অবদান অনস্বীকার্য। এই সংখ্যায় রইল সেই ক্লাইমেট ফিকশনের উপর প্রচ্ছদ কাহিনি, প্রবন্ধ, অনেক গল্প ও একটি উপন্যাস।
মানবজাতির কারণে জলবায়ুর পরিবর্তন এই পৃথিবীর জন্যে চরম ক্ষতিকারক হয়ে উঠছে, আমাদের প্রত্যেকের কর্তব্য এই বিপদ সম্পর্কে সচেতন থাকা এবং পরিবেশ রক্ষার্থে পদক্ষেপ নেওয়া।
আশা করি সংখ্যাটি নিয়ে কাজ করতে আমাদের যতটা ভালো লেগেছে, পড়তেও আপনাদের ততটাই ভালো লাগবে।

কল্পবিশ্বের তৃতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা এসে গেল। বাংলা কল্পবিজ্ঞানের জগতে কল্পবিশ্ব আজ প্রধান ভূমিকা নিয়েছে। বয়সের সাথে…

Posted by কল্পবিশ্ব – Kalpabiswa on Sunday, 15 July 2018

error: Content is protected !!