লেখা জমা দেবার নিয়মাবলী


কল্পবিশ্বের পঞ্চম বর্ষ দ্বিতীয় সংখ্যার জন্যে লেখা আহ্বান করা হচ্ছে।

নমস্কার বন্ধুরা,
আশা করি আপনারা সবাই ভালো আছেন, ঘরে আছেন।
সার্স-কোভ-২ ভাইরাসের আক্রমণ যে এভাবে আমাদের সভ্যতার ভিত নড়িয়ে দেবে সেটা আমরা আক্ষরিক অর্থেই কল্পনাও করতে পারিনি। ২০১১ সালের হলিউড সিনেমা ‘কনটাজিওন’-এও অতিমারীর প্রভাব ব্যাপারটা মোটেই পরিষ্কার হয়নি। এর একটাই কারণ, আমাদের কারও কল্পনার দৌড় এই সম্ভাবনার বাস্তব ভিত্তি পর্যন্ত পৌঁছতেই পারেনি। সবদিক থেকেই এ এক অভূতপূর্ব পরিস্থিতি।
যদি পর্যালোচনা করতে বলেন, তাহলে বলতে পারি, অর্থনীতি বা স্বাস্থ্যের দিক দিয়ে এ এক অকল্পনীয় ডিস্টোপিয়া। এই অতিমারী কেটে গেলেও আমাদের এই ভাইরাসের সঙ্গে সহাবস্থান করতে হতে পারে— কতদিন তা এখনও আমরা জানি না। সোশ্যাল ডিস্টেন্সিং, উন্নত স্বাস্থ্য ব্যবস্থা, ওয়ার্ক ফ্রম হোম— এরকম অনেক নতুন নিয়ম মেনে হয়তো ভবিষ্যতের বছরগুলিতে আমাদের এগিয়ে যেতে হবে। তবে ইতিহাস সাক্ষী, বারবার এমন প্রতিকূলতার সঙ্গে লড়াই করেও টিকে থেকেছে মানুষ। সে সারভাইভারের জাত। কাজেই আমরা ঠিকই মানিয়ে নেব পরিবর্তনের সঙ্গে, তা সে যতই জটিল হোক না কেন। অন্তত এই বিশ্বাস আমাদের হারালে চলবে না।
যাই হোক, যে কথা বলার জন্য এই পোস্ট এবার সেকথায় আসা যাক। আমরা ঠিক করেছি ‘কল্পবিশ্ব’-র পরবর্তী সংখ্যার বিষয় হবে ‘কল্পনায় অতিমারী’। তবে ভাববেন না যে কেবল এই বিষয়ে ডিস্টোপিয়ান লেখাই লিখতে হবে। পরিবর্তিত সমাজব্যবস্থায় যে কেবল খারাপই ঘটবে তা তো নয়। এখন মানুষে মানুষে হানাহানি কম। কারণ ভাইরাস তো আর ভেদাভেদ বুঝে আক্রমণ করে না! তাই ফাঁপরে পড়ে মানুষ “মিলেছে আজ দুর্বিপাকে”। তাই হতেই পারে, এই সৌভ্রাতৃত্ব টিকে গেল ভবিষ্যতে। নিয়ন্ত্রিত কার্বন নিঃসরণ, কলকারখানা বন্ধ, যানবাহন স্তব্ধ— ইত্যাদির কারণে হাল ফিরেছে পরিবেশের। এটা তো জানা কথা যে, বিভিন্ন দেশ এবার থেকে স্বাস্থ্য ব্যবস্থা ও গবেষণার ওপর বেশি জোর দেবে। তাই একটা সুগঠিত স্বাস্থ্যসচেতন মানবসমাজ আমরা পেতে পারি ভবিষ্যতে। এমন আরও কত কী! হতে পারে আপনার গল্প এই পরিবর্তিত সমাজকে তুলে ধরতে হয়ে উঠল একটি থ্রিলার বা গোয়েন্দা গল্প। হতে পারে মহামারীর নিয়ন্ত্রিত জীবনের মাঝে আগামী দিনের দুই নরনারীর প্রেমের গল্প। একমাত্র কল্পবিজ্ঞানই আমাদের নিয়ে যেতে পারে এই সদা পরিবর্তনশীল ভবিষ্যৎ-সমাজের মুখোমুখি করতে।
এসব তো গেল বর্তমান অতিমারীর বিষয়ে আলোচনা। আপনার সামনে পড়ে রয়েছে ফেলে আসা সময়ের এক বিস্তীর্ণ প্রান্তর। ইউরোপের ব্ল্যাক ডেথ, গত শতাব্দীর স্প্যানিশ ফ্লু, ইবোলা— যে কোনও অতিমারী বা মহামারীকে বিষয় বানিয়ে আপনি লিখতে পারেন অল্টারনেট হিস্ট্রির স্পেকুলেটিভ ফিকশন। পাঠক পড়ে শিহরিত হোক। কীভাবে? সেটা না হয় আপনার হাতযশের ওপরই ছেড়ে দিলাম।
ভালো থাকুন, সুস্থ থাকুন আর ঘরে বসে কল্পনায় শান দিন। এই বিষয়ে কোনও প্রশ্ন থাকলে স্বচ্ছন্দে জিজ্ঞাসা করুন আমাদের। আর হ্যাঁ, এই মহামারীর দিন কেটে যাবে। আমরা পারবই।
ভরসা থাকুক।

লেখা পাঠান নিচের ইমেল আইডি তেঃ kalpabiswa.kalpabijnan@gmail.com
Image may contain: text

 


নিম্নলিখিত বিষয়ে লেখা পাঠানঃ

 

কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের এক বা একাধিক অপ্রকাশিত লেখা পাঠান নিচের বিভাগে!

• উপন্যাস
• গল্প
• বিদেশি গল্পের অনুবাদ*
• কবিতা বা ছড়া
• লিমেরিক
• বিজ্ঞানের টুকরো খবর
• প্রবন্ধ
• কমিকস বা কার্টুন**
• অণুগল্প
• কল্পবিজ্ঞান ভিত্তিক নাটক

* অনূদিত বা অনুপ্রাণিত গল্প পাঠালে উৎসের উল্লেখ করতে হবে
** কমিকস বা কার্টুন বিভাগে আগে স্যাম্পল পেজ বা পাইলট পেজ পাঠাতে হবে, সেটি নির্বাচিত হলে সম্পূর্ণ কমিকস পাঠাবেন।

শুধুমাত্র কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের লেখা বাংলা অভ্র ফন্টে টাইপ করে মাইক্রোসফট ওয়ার্ড বা রিচ টেক্সট ফরম্যাটে স্পষ্ট ভাবে বিভাগ উল্লেখ করে পাঠাতে হবে। লেখা নির্বাচিত হলে সেটি আর কোথাও পাঠানো যাবে না, অন্যত্র পাঠাতে চাইলে কল্পবিশ্বকে অবগত করতে হবে, সেক্ষেত্রে লেখাটি আর গ্রাহ্য হবে না!

*** কল্পবিশ্বের প্রতিটি লেখা মালটিপল রিভিউ এর মধ্যে দিয়ে যায়। তাই লেখা মনোনীত হল কিনা জানার জন্যে অন্তত তিন মাস বা পরবর্তী সংখ্যা (যেটি আগে) পর্যন্ত অপেক্ষা করুন। এর মধ্যে অন্য কোথাও লেখাটি পাঠাতে চাইলে কল্পবিশ্বে মেইল করে লেখাটি ফর্মালি তুলে নিন। লেখা মনোনীত হয়েছে কিনা জানার জন্যে মেইল করুন বা কল্পবিশ্ব পেজে যোগাযোগ করুন। মনোনয়ন পদ্ধতি সম্পূর্ণ হলে জানিয়ে দেওয়া হবে।

লেখা পাঠান নিচের ইমেল আইডি তেঃ
kalpabiswa.kalpabijnan@gmail.com

 

error: Content is protected !!