লেখা জমা দেবার নিয়মাবলী


কল্পবিশ্ব মহিলা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি সংখ্যার জন্য লেখা আহ্বান করা হচ্ছে!

মনে পড়ে, কঙ্কাবতীর কথা? ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের সৃষ্টি, সেই মেয়েটি, যাকে জোর করে বিয়ে দেওয়া হবে বলে তার খুব দুঃখ , নৌকোয় চেপে পাড়ি দিল জলে, তারপর টুপ করে ডুবে গিয়ে মাছেদের দেশে উপস্থিত। মাছেরা কঙ্কাবতীকে পেয়ে খুব খুশি, “ জলচর জীব-জন্তুগণ মহাসমারোহে একটি সভা করিলেন। তপস্বী মাছের দাড়ি আছে দেখিয়া, সকলে তাঁহাকে সভাপতিরূপে বরণ করিলেন। কঙ্কাবতীকে লইয়া কি করা যায়- অনেক বক্তৃতার পর, চতুর বাটা মাছ প্রস্তাব করিলেন,–এস ভাই! কঙ্কাবতীকে আমরা আমাদের রাণী করি।
সকলেই বলাবলি করতে লাগিল যে,ভাই! কঙ্কাবতী আমাদের রাণী হইলে, আর আমাদের কোনও ভাবনা থাকিবে না। বঁড়শী দিয়া আমাদিগকে কেহ গাঁথিলে হাত দিয়া কঙ্কাবতী সূতাটি ছিঁড়িয়া দিবেন। জেলেরা জাল ফেলিলে ছুরি দিয়া কঙ্কাবতী জালটি কাটিয়া দিবেন। কঙ্কাবতী রাণী হইলে আর আমাদের কোনও ভয় থাকিবে না।
কঙ্কাবতী বলিলেন,আমার শরীরে সুখ নাই, আমার মনেও বড় অসুখ। তাই এখন আমি তোমাদের রাণী হইতে পারিব না।”

বাঙালির “অ্যালিস”, কঙ্কাবতীর কথা লেখার ভারটা কেন যে এক দাপুটে পুরুষ কলমকেই নিতে হয়েছে বরাবর! কল্পনার পাখায় সওয়ার হয়ে মেয়েরা কি তবে কোনদিন নিজেদের বাস্তবতাকে কল্পনার বাস্তবতায় রূপ দিতে পারবে না? পারে নি? কঙ্কাবতীরা কোনদিন কল্পবিজ্ঞান লিখবে না?

অথচ, মজা এই যে বেগম রোকেয়ার সুলতানা’জ ড্রিম, সেও ত এক কল্পবিশ্ব, এক কল্পবিজ্ঞানই! সেখানে দুনিয়ার যুদ্ধবাজ পুরুষদের মর্দানা মহলে আটকানোর ফলে এক যুদ্ধহীন শান্তিময় বিশ্বের কল্পনা করে ফেলেছিলেন বেগম রোকেয়া সেই কবেই। যেমত, ইংরেজি কল্পবিজ্ঞানের পূর্বসূরী হিসেবে মেরি শেলি প্রণীত ফ্রাঙ্কেনস্টাইনে বিজ্ঞানের কথা এসেছে মানবমুক্তির সূত্রে, বিজ্ঞানের অপব্যবহারের বিষময় ফলের পূর্বাভাষ ও এসেছে। 
সেইমত, কত না কঙ্কাবতীর কলম ত নিশপিশ করেছিল ক্রমাগত কোন না কোনভাবে আশপাশের এই জগতকে দেখে এর প্রত্যুত্তরে এক প্রতি-বিশ্ব তৈরি করতে।

আমরা সেসব লেখাকে ফিরে দেখব ত বটেই, পড়ব লীলা মজুমদারের কলমে অথবা বাণী বসুর কলমে কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসি ফিকশন। তবু, আমাদের নজর থাকুক নতুন আরো কিছু লীলাকলমের দিকে, আরো কিছু মেয়ে এগিয়ে আসুন স্পেকুলেটিভ ফিকশন নিয়ে। লিখুন আপনার মনের মত কাহিনিটি। এ যুগের কঙ্কাবতীরা যেন নিজেরাই নিজেদের লেখেন… এই আমাদের বাসনা।

তাই কল্পবিশ্ব ওয়েবম্যাগের নতুন প্রয়াস, “কঙ্কাবতী কল্পবিজ্ঞান লেখেনি”। এক গোছা পুরনো নারীলিখিত কাহিনির পাশাপাশি, আমরা চাই এক ঝাঁক নতুন কলম। মেয়েদের কলমে কল্পগল্প।

সম্পাদনায় আছে টিম কল্পবিশ্বের তরুণ-তরুণীরা, আর মাতব্বরি করছেন যশোধরা রায়চৌধুরী।

লেখা পাঠান নিচের ইমেল আইডি তেঃ kalpabiswa.kalpabijnan@gmail.com

লেখা জমা দেবার শেষ দিন ৩০ জানুয়ারি ২০১৯


এছাড়া বছরের যেকোন সময়ে নিম্নলিখিত বিষয়ে লেখা পাঠানঃ

 

কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের এক বা একাধিক অপ্রকাশিত লেখা পাঠান নিচের বিভাগে!

• উপন্যাস
• গল্প
• বিদেশি গল্পের অনুবাদ*
• কবিতা বা ছড়া
• লিমেরিক
• বিজ্ঞানের টুকরো খবর
• প্রবন্ধ
• কমিকস ব কার্টুন**
• অণুগল্প
• কল্পবিজ্ঞান ভিত্তিক নাটক

* অনূদিত বা অনুপ্রাণিত গল্প পাঠালে উৎসের উল্লেখ করতে হবে
** কমিকস বা কার্টুন বিভাগে আগে স্যাম্পল পেজ বা পাইলট পেজ পাঠাতে হবে, সেটি নির্বাচিত হলে সম্পূর্ণ কমিকস পাঠাবেন।

শুধুমাত্র কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের লেখা বাংলা অভ্র ফন্টে টাইপ করে (উপন্যাসের শব্দসীমা ১০-১২ হাজার) মাইক্রোসফট ওয়ার্ড বা রিচ টেক্সট ফরম্যাটে স্পষ্ট ভাবে বিভাগ উল্লেখ করে পাঠাতে হবে। লেখা নির্বাচিত হলে সেটি আর কোথাও পাঠানো যাবে না, অন্যত্র পাঠাতে চাইলে কল্পবিশ্বকে অবগত করতে হবে, সেক্ষেত্রে লেখাটি আর গ্রাহ্য হবে না!

লেখা পাঠান নিচের ইমেল আইডি তেঃ
kalpabiswa.kalpabijnan@gmail.com

 

error: Content is protected !!